ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

৪০ কর্মীকে ৯০ কোটি টাকা বোনাস কোম্পানির!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩, ১৭:১৭  
আপডেট :
 ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:০৭

৪০ কর্মীকে ৯০ কোটি টাকা বোনাস কোম্পানির!
ছবি: জি নিউজ

অদ্ভুত পদ্ধতিতে কর্মচারীদের বোনাস দেয়ায় খবরের শিরোনামে এসেছে চীনের একটি কোম্পানি। অফিসের বাৎসরিক পার্টিতে টেবিলে জমা করা হল নোটের স্তূপ। অঙ্কটা শুনলে চমকে যাবেন। চিনা সংবাদমাধ্য়মের খবর অনুযায়ী ওই টাকার মূল্য ৯০কোটি টাকা (৯ মিলিয়ন ডলার)। এরপর সেই টাকা বিলি করা হল কোম্পানির ৪০ কর্মীর মধ্য়ে। ওই ভিডিও ছড়িয়ে পড়ায় তা নিয়ে ঝড় উঠেছে চীনের সোশ্যাল মিডিয়ায়।

টেবিলে টাকা জমা করে সেই টাকা বোনাস হিসেবে কর্মচারীদের মধ্যে বিতরণ করে এখন সমালোচনার মুখে পড়ছে চীনের ওই কোম্পানি। সেই ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। টাকার স্তূপের উচ্চতা ২ মিটার ছাড়িয়ে যায়।

চায়না মর্নিং পোস্টের খবর অনুযায়ী, ওই কাণ্ডটি করেছে একটি ক্রেন নির্মাণ কোম্পানি। চীনের হেনান প্রদেশের ওই কোম্পানিটি কর্মচারীদের বোনাস দিয়ে গিয়ে ওই কাণ্ড করে গত ১৭ জানুয়ারি কোম্পানির বার্ষিক পার্টিতে।

ওই নিউজ পোর্টালের খবর অনুয়ায়ী, কোম্পানির সবচেয়ে ভালো করা ৩ জন সেলস ম্যানেজারের প্রত্যেককে দেয়া হয়েছে ভারতীয় মুদ্রায় প্রায় ২ কোটি রুপি করে। ওই ৩ ম্যানেজার ছাড়াও বিপুল বোনাস দেয়া হয়েছে আরও ৩০ কর্মীকে। এদের প্রত্যেককে দেয়া হয়েছে ১ কোটি ২০ লাখ টাকারও বেশি টাকা।

কোম্পানির তরফে সংবাদমাধ্যমে বলা হয়েছে, গত ১৭ জানুয়ারি কোম্পানির সেলসের মিটিং ছিল। কোম্পানির ৪০ সেলস ম্যানেজারকে ওই দিন বোনাস দেয়া হয়েছে। সবে মিলিয়ে ওই টাকার পরিমাণ ৯০ কোটি টাকার কাছাকাছি। বাৎসরিক ওই পার্টিতে একটি টাকা গোনার প্রতিযোগিতাও রাখা হয়েছিল। ওই প্রতিযোগিতায় পুরস্কার দেয়া হয়েছে মোট ১৪ কোটি রুপি। ভাইরাল হওয়া ভিডিওতে ওই টাকা নিয়ে স্টেজ থেকে নামতে দেখা গিয়েছে লোকজনকে।

হেনান মাইনসের ওই কাণ্ডে দেখে সোশ্য়াল মিডিয়ায় সরব হয়েছেন মানুষজন। কেউ লিখেছেন, এরকম দৃশ্য স্বপ্নেও ভাবতে পারি না। অন্যএকজন লিখেছেন, টাকা গুনে দেখার আগেই ওই টাকা আগে গিয়ে ব্যাংকে জমা করা উচিত কর্মীদের। সেখানেই গোনা হয়ে যাবে।

২০০২ সালে তৈরি হয় হেনান মাইনস। বর্তমানে ওই কোম্পানির কর্মীর সংখ্যা ৫১০০। ২০২২ সালে কোম্পানিটি লাভ করেছে ১.১ বিলিয়ন ডলার। আগের বছরের থেকে ওই আয় ২৩ শতাংশ বেশি। এর পাশাপাশি কোভিড পরবর্তী পর্যায়ে কোনও কর্মীকে ছাঁটাই করা হয়নি। গত বছরের থেকে কোম্পানীর কর্মীদের বেতন বেড়েছে কমপক্ষে ৩০ শতাংশ। মূলত ওভার হেড ক্রেন তৈরি করে হেনান মাইনস। এছাড়াও তাদের কোম্পানিতে তৈরি হয় গ্রাব ক্রেম, কাস্টিং ক্রেন, এক্সপ্লোসিভ রুফ ক্রেন। সূত্র: জি নিউজ

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত