ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৬ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেয়া হবে না: বাইডেন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩১ জানুয়ারি ২০২৩, ১২:১৮  
আপডেট :
 ৩১ জানুয়ারি ২০২৩, ১৫:৫০

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেয়া হবে না: বাইডেন
এফ-১৬ যুদ্ধবিমান। ছবি: সংগৃহীত

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে না বলে জানিয়ে দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি ট্যাংকের পাশাপাশি যুদ্ধবিমান দিতে ক্রমাগত আহ্বান জানিয়ে আসছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। যুক্তরাষ্ট্র ইউক্রেনকে এই বিমান সরবরাহ করেছে কিনা, সোমবার এমন প্রশ্নের জবাবে বাইডেন ‘না’ বলে জানিয়েছেন। এর আগে জার্মানিও কিয়েভকে যুদ্ধবিমান না দেয়ার ঘোষণা দেয়। তবে রুশ আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনকে ৩২১টি ভারী ট্যাংক দেবে পশ্চিমা দেশগুলো।

ফরাসি টিভি স্টেশন বিএফএম-কে দেয়া এক সাক্ষাৎকারে বিষয়টি নিয়ে কথা বলেছেন ফ্রান্সে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ভাদিম ওমেলচেঙ্কো। তিনি বলেন, এখন পর্যন্ত অনেক দেশ আনুষ্ঠানিকভাবে ইউক্রেনে ৩২১টি ভারী ট্যাংক সরবরাহের কথা নিশ্চিত করেছে। আগ্রাসী বাহিনীকে প্রতিহত করতে কিয়েভের অবিলম্বে এই সহায়তা প্রয়োজন।

আগামী ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলার এক বছর পূর্ণ হবে। ওই সময়ে ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ডে যেতে পারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্র এখনো ইউক্রেনের পাশে আছে- এমন বার্তাই তার এ সফরের লক্ষ্য।

পোল্যান্ড সফরের ব্যাপারে জিজ্ঞেস করা হলে বাইডেন বলেন, আমি পোল্যান্ডে যাবো। তবে আমি জানি না কখন সেখানে যাবো। এফ-১৬ যুদ্ধবিমান বিশ্বের সবচেয়ে নির্ভরযোগ্য ফাইটার জেটগুলোর মধ্যে একটি। বেলজিয়াম ও পাকিস্তানের মতো দেশ এই যুদ্ধবিমান ব্যবহার করছে।

সূত্র: বিবিসি ও রয়টার্স

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত