ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

৫০ হাজার বছর পর আবারও দেখা যাবে ‘সবুজ ধুমকেতু’

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:০৪  
আপডেট :
 ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:১১

৫০ হাজার বছর পর আবারও দেখা যাবে ‘সবুজ ধুমকেতু’
সবুজ ধুমকেতু। ছবি: সংগৃহীত

যেসব মানুষদের কাছের বিশ্বের চেয়ে কোটি কোটি কিলোমিটার দূরের অন্তরীক্ষের ঘটনা বেশ রোমাঞ্চকর মনে হয় তাদের জন্য এবার একটি দুর্দান্ত খবর রয়েছে। আজ ১ ফেব্রুয়ারি রাতে প্রায় ৫০ হাজার বছর পর পৃথিবীর খুব নিকট দিয়ে অতিক্রম করবে একটি ধুমকেতু। মহাজাগতিক ঘটনার পরিপ্রেক্ষিতে এই ধুমকেতু অন্যান্য সাধারণ ধুমকেতুর চেয়ে একটু অন্য ধরনের। কারণ এই ধুমকেতুর রং হবে সবুজ।

মহাকাশ বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ধুমকেতু সূর্যকে কেন্দ্র করে পরিক্রমা করে এবং একবার পূর্ণ প্রদক্ষিণ করতে ৫০ হাজার বছর লাগে বলে জানা গেছে। গত মাসের ১২ তারিখ এই ধুমকেতু সূর্যের সবচেয়ে কাছাকাছি গিয়েছিল। এবার এটি নিজের কক্ষপথে ঘুরতে ঘুরতে পৃথিবীর পাশ দিয়ে অতিক্রম করতে যাচ্ছে। যখন এই ধুমকেতু আমাদের সবচেয়ে কাছাকাছি থাকবে তখন পৃথিবী এবং এর মধ্যেকার দুরত্ব হবে প্রায় ২.৭ কোটি কিলোমিটারের কাছাকাছি।

বিজ্ঞানীদের মতে, এই ধুমকেতু ধূলিকণা ও বরফ দিয়ে তৈরির ফলে এর রং সবুজ। এর বিশেষ রঙের কারণে এর চারদিকে সবুজ রশ্নি দেখা যায়। এর আগে এই ধুমকেতু শেষবার যখন পৃথিবীর এত কাছে এসেছিল আইস এজ অর্থাৎ হিমযুগে। বিজ্ঞানীরা এই ধুমকেতুর নাম রেখেছেন C/2022 E3 (ZTF)।

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, আগামী ২ ফেব্রুয়ারি পর্যন্ত এই ধুমকেতু প্রায় পুরো ভারতীয় উপমহাদেশই দেখা যাবে। তারা জানিয়েছেন, রাতের আকাশে এই ধুমকেতু খালি চোখেই দেখা যাবে। তবে টেলিস্কোপ বা দূরবীন ব্যাবহার করলে আরও পরিষ্কার এবং ভালো করে এই ধুমকেতু দেখা যাবে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত