ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

বাজেট কাকে বলে আধা ঘণ্টায় দেখিয়ে দিতাম: মমতা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:৪৬

বাজেট কাকে বলে আধা ঘণ্টায় দেখিয়ে দিতাম: মমতা
পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত

ভারতের জাতীয় সংসদে ২০২৩ অর্থ বছরের বাজেট পেশ করেছেন দেশটির কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেট বক্তৃতা শেষ করার কিছুক্ষণ পরেই এই বাজেটের সমালচনা করেছেন পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার দাবি, এটা একটা সুবিধাবাদী বাজেট। কোনও আশার আলো নেই। শুধু অমাবস্যার অন্ধকার। আমি এই বাজেটকে ধিক্কার জানাই।

বুধবার বাজেট বক্তৃতার কিছু ক্ষণ পর বীরভূমের বোলপুরে একটি সরকারি অনুষ্ঠানে যোগ দেন মমতা। সেখানে কেন্দ্রীয় বাজেট প্রসঙ্গে কটাক্ষের সুরে তিনি বলেন, কেন্দ্রীয় সরকার একটা না কি বাজেট করেছে। বাজেট না কি অন্য কিছু? মুখে বলা হচ্ছে, দারুণ বাজেট হয়েছে। কী দারুণ? একটা কথা বেকারদের জন্য বলা নেই।

মমতা বলেন, আমি অনেক ডিপার্টমেন্টে কাজ করে এসেছি। আমায় দিতেন বাজেট করতে, দেখিয়ে দিতাম কীভাবে গরিব মানুষের স্বার্থে বাজেট করা যায়। কীভাবে দ্রব্যমূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করা যায়। আমরাও বাজেট করি। আমরা কর বাড়াই না। উল্লেখ্য, অতীতে রেলমন্ত্রী হিসেবে বহুবার রেল বাজেট পেশ করার অভিজ্ঞতা আছে মমতার।

স্বনির্ভর গোষ্ঠী তৈরি নিয়েও কেন্দ্রীয় সরকারকে নিশানা করেছেন মমতা। এই ক্ষেত্রে মোদীর সরকার পশ্চিমবঙ্গকে নকল করছে বলেও মনে করেছেন তিনি।

মমতার অভিযোগ, আগের বছর ১০০ দিনের কাজের টাকা কমিয়েছিল। এ বার পুরো কোপ বসিয়েছে। ১০০ দিনের কাজের টাকা কেন্দ্র আটকে রেখেছে বলেও আবার অভিযোগ করেছেন তিনি।

কেন্দ্রীয় বাজেটে গ্যাসের দাম নিয়ে কোনও কথা নেই বলেও জানিয়েছেন মমতা। কেন্দ্রের চালু করা ‘উজ্জ্বলা যোজনার’ কথা বক্তৃতায় তুলে ধরেন মমতা। উপস্থিত জনতার উদ্দেশে তিনি প্রশ্ন করেন, সুজলা না উজ্জ্বলা কী একটা করেছিল? পাচ্ছেন আপনারা গ্যাস?

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত