ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

ইউক্রেনে পশ্চিমা ট্যাঙ্ক ধ্বংসে পুরস্কারের ঘোষণা রুশ কোম্পানির

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:০৩  
আপডেট :
 ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৩৮

ইউক্রেনে পশ্চিমা ট্যাঙ্ক ধ্বংসে পুরস্কারের ঘোষণা রুশ কোম্পানির
জার্মান লেপার্ড ট্যাঙ্ক। ফাইল ছবি

ইউক্রেনে পশ্চিমা ট্যাঙ্ক ধ্বংস বা দখলকারী প্রথম সৈন্যদের পঞ্চাশ লাখ রুবেল নগদ পুরস্কার প্রদানের ঘোষণা দিয়েছে একটি রাশিয়ান কোম্পানি। ইউক্রেনে পশ্চিমা ট্যাঙ্কগুলো পুড়ে যাবে বলে ক্রেমলিনের পক্ষ থেকে হুশিয়ারি দেয়ার পর এই ঘোষণা এলো।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র, জার্মানি এবং অন্যান্য ইউরোপীয় দেশগুলো আগামী কয়েক মাসে কিয়েভকে কয়েক ডজন উন্নত যুদ্ধ ট্যাঙ্ক পাঠানোর পরই এই ঘোষণা দিল রশিয়ার জ্বালনি তেল উৎপাদনের সরঞ্জাম প্রস্ততকারক কোম্পানি ‘ফোরস’।

এক বিবৃতিতে ফোরস বলেছে, ন্যাটো ইউক্রেনকে সীমাহীন অস্ত্র দিয়ে সাহায্য করছে এবং সংঘাতকে বাড়িয়ে তুলছে। কোম্পানিটি বলেছে, তারা একটি ট্যাঙ্ক ধ্বংস করার জন্য প্রথম রাশিয়ান সৈন্যকে পঞ্চাশ লাখ রুবেল এবং পরবর্তী সমস্ত আক্রমণের জন্য পাঁচ লাখ রুবেল প্রদান করবে।

কোম্পানিটি আরও জানিয়েছে, তারা পশ্চিমা তৈরি একটি যুদ্ধবিমান ধ্বংসের জন্য দেড় কোটি রুবেল পুরস্কার প্রদান করবে, যদি সেগুলো কখনও ইউক্রেনে সরবরাহ করা হয়।

এদিকে পশ্চিমা তৈরি ট্যাঙ্ক ধ্বংসকারী সৈন্যদের জন্য ফোরসের পুরস্কারের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে ক্রেমলিন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, রাশিয়ান সৈন্যরা ইউক্রেনে সরবরাহ করা যে কোনও পশ্চিমা ট্যাঙ্ককে পুড়িয়ে ফেলবে এবং এই পুরস্কারগুলি রাশিয়ান সৈন্যদের জন্য অতিরিক্ত উত্সাহ হবে।

উল্লেখ্য, কয়েকমাস যাবত অনিচ্ছার পরে যুক্তরাষ্ট্র এবং জার্মানি ইউক্রেনকে সহায়তা করার জন্য ট্যাংক পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। বাইডেনের প্রশাসন অন্তত ৩০টি এম ওয়ান আব্রামস ট্যাঙ্ক পাঠানোর ঘোষণা করছে। অন্যদিকে জার্মানিও অন্তত ১৪টি লেপার্ড টু ট্যাঙ্ক পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। যদিও ট্যাঙ্কগুলো এখনও কিয়েভে পাঠানো হয়নি এবং কয়েক মাস সময় লাগতে পারে।

সূত্র: রয়টার্স

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত