ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

বিশ্বে করোনার সংক্রমণ ও প্রাণহানির শীর্ষে জাপান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৮:৫৩  
আপডেট :
 ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৩৬

বিশ্বে করোনার সংক্রমণ ও প্রাণহানির শীর্ষে জাপান
বিশ্ব করোনা। ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে করোনায় গেল একদিনে আরও ১ হাজার ৯৪ জনের মৃত্যু হয়েছে। এ সময় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭৬ হাজার ৫১৩ জন। এ সময় সুস্থ হয়েছেন ২ লাখ ১৮ হাজার ১২৩ জন।

বৃহস্পতিবার সকালে করোনার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য পাওয়া গেছে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যুর ঘটনা ঘটেছে জাপানে। এ সময়ে দেশটিতে মৃত্যু হয়েছে ৩০৮ জনের এবং আক্রান্ত হয়েছেন ৫৫ হাজার ৫৩৭ জন।

যুক্তরাষ্ট্রে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৩৮৮ জন এবং মারা গেছেন ২২১ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৫০৬ জন এবং মারা গেছেন ৫৩ জন। ব্রাজিলে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৩৬৩ জন এবং মারা গেছেন ১২৬ জন।

দক্ষিণ কোরিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৪২০ জন এবং মারা গেছেন ৪২ জন। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৫০৪ জন এবং মারা গেছেন ৪১ জন। তাইওয়ানে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৮০১ জন এবং মারা গেছেন ৪৮ জন।

একই সময়ে, ইরানে আক্রান্ত হয়েছেন ১১৭ জন এবং মারা গেছেন ২ জন। ইন্দোনেশিয়ায় আক্রান্ত হয়েছেন ২৭৩ জন এবং মারা গেছেন ৩ জন। পোল্যান্ডে আক্রান্ত হয়েছেন ৮৩৬ জন এবং মারা গেছেন ৯ জন।

কলম্বিয়ায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৯১ জন এবং মারা গেছেন ৫৮ জন। চিলিতে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৯৪ জন এবং মারা গেছেন ৪ জন। পেরুতে আক্রান্ত হয়েছেন ৩৩১ জন এবং মারা গেছেন ৬৮ জন। ফিলিপাইন আক্রান্ত হয়েছেন ১৯৯ জন এবং মারা গেছেন ২৩ জন।

একই সময়ে ডেনমার্কে আক্রান্ত হয়েছেন ৯৩ জন এবং মারা গেছেন ৫ জন। হংকংয়ে আক্রান্ত হয়েছেন ৪৫৫ জন এবং মারা গেছেন ৫ জন। হাঙ্গেরিতে আক্রান্ত হয়েছেন ৬২০ জন এবং মারা গেছেন ১৯ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬৭ কোটি ৫৪ লাখ ৪৮ হাজার ৪৭০ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৬৭ লাখ ৬৪ হাজার ৬৭৩ জনের। সুস্থ হয়েছেন ৬৪ কোটি ৭৭ লাখ ৭৮ হাজার ১৬৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত