ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

বর্ষপূর্তিতে ‘বড় হামলার প্রস্তুতি’ নিচ্ছে রাশিয়া, আশঙ্কা ইউক্রেনের

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৩৭

বর্ষপূর্তিতে  ‘বড় হামলার প্রস্তুতি’ নিচ্ছে রাশিয়া, আশঙ্কা ইউক্রেনের
ছবি - সংগৃহীত

রাশিয়া আগামী ২৪ ফেব্রুয়ারি যুদ্ধের বর্ষপূর্তিতে ইউক্রেনে নতুন করে বড় হামলার প্রস্তুতি নিচ্ছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ। বৃহস্পতিবার ২ ফেব্রুয়ারি সকালে বিবিসির প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

প্রতিরক্ষামন্ত্রী বলেন, মস্কো হাজার হাজার সৈন্য সংগ্রহ করছে, তারা গত বছর এ দিনেই ইউক্রেন আক্রমণ শুরু করে। এখন তারা গত বছরের হামলার বর্ষপূর্তি উপলক্ষে ‘কিছু করার চেষ্টা করবে।

যদিও নিয়মিতই একের পর এক ইউক্রেনে হামলা চালাচ্ছে রাশিয়া। সর্বশেষ ইউক্রেনের ক্রামতোর্স্ক শহরে এক হামলায় তিনজন নিহত হয়েছেন। এছাড়াও প্রাদেশিক গভর্নর বলেন, রাশিয়ান ক্ষেপণাস্ত্র দোনেৎস্ক অঞ্চলের একটি আবাসিক ভবনে আঘাত হানলে আরও আটজন আহত হয়।

এ হামলার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, ‘রাশিয়ার সন্ত্রাস বন্ধের একমাত্র উপায় তাদের পরাজিত করা। ট্যাংক, যুদ্ধবিমান ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েই তাদের হারাতে হবে।’

সম্প্রতি জার্মানি, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ট্যাংক দিয়ে ইউক্রেনকে সহযোগিতা করার আশ্বাস দিয়েছে। আর এ প্রতিশ্রুতির পর ইউক্রেন আবার যুদ্ধবিমান চেয়েছে এসব দেশের কাছে। তবে যুক্তরাষ্ট্র ও জার্মানি যুদ্ধবিমান দিতে পারবে না বলে জানিয়ে দিয়েছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক যুদ্ধবিষয়ক সংস্থা ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) সাম্প্রতিক সময়ে জানিয়েছে, ‘রাশিয়া বড় সিদ্ধান্ত নিতে পারে’ এবং ইউক্রেনের পূর্ব দিকে ‘বড় হামলা’ চালাতে পারে।

এসব হামলার মধ্যেই ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী দাবি করেছেন, নতুন হামলার জন্য রাশিয়া এখন প্রায় পাঁচ লাখ সেনা জড়ো করেছে। এদিকে ২০২২ সালের সেপ্টেম্বরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তিন লাখ রিজার্ভ সেনা প্রস্তুত করার ঘোষণা দেন।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত