ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪০ মিনিট আগে
শিরোনাম

বিক্রি হওয়া এফপিও প্রত্যাহার করে নিলো আদানি এন্টারপ্রাইজ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:০৪

বিক্রি হওয়া এফপিও প্রত্যাহার করে নিলো আদানি এন্টারপ্রাইজ
গৌতম আদানি। ফাইল ছবি

হিন্ডেনবার্গ রিসার্চের ধাক্কায় বেসামাল আদানি গ্রুপ। সেই ধাক্কার জেরে এবার ফলো-অন পাবলিক (এফপিও) তুলে নিল আদানি এন্টারপ্রাইজ। আদানি এন্টারপ্রাইজের পক্ষ থেকে জানানো হয়েছে, বিনিয়োগকারীদের পুরো টাকা ফিরিয়ে দেয়া হবে এবং আদানি এন্টারপ্রাইজের ‘স্বাস্থ্য’ ভালো আছে।

বুধবার আদানি এন্টারপ্রাইজের দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, পুরোপুরি সাবস্ক্রাইব হয়ে যাওয়া ফলো-অন পাবলিক অফার তুলে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে আদানি এন্টারপ্রাইজ লিমিটেড। অভাবনীয় পরিস্থিতি এবং বর্তমানে বাজারের উত্থান-পতনের মধ্যে বিনিয়োগকারী গোষ্ঠীর স্বার্থরক্ষা করতে চায় কোম্পানি। সেইসঙ্গে আদানি গ্রুপের তরফে জানানো হয়েছে, বিনিয়োগকারীদের পুরো টাকা ফিরিয়ে দেয়ারও সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ বিষয়টি নিয়ে চেয়ারম্যান গৌতম আদানি বলেছেন, আমাদের এফপিওকে সমর্থন করার জন্য এবং দৃঢ়প্রতিজ্ঞ থাকার জন্য সকল বিনিয়োগকারীকে ধন্যবাদ জানাচ্ছে বোর্ড। এফপিও সাবস্ক্রিপশন প্রক্রিয়া শেষ হয়েছে। গত সপ্তাহে শেয়ারে উত্থান-পতন সত্ত্বেও সংস্থা, সংস্থার ব্যবসা এবং কর্তৃপক্ষের উপর যে আস্থা রেখেছেন, তা অত্যন্ত আনন্দজনক।

মঙ্গলবার আদানি এন্টারপ্রাইজের এফপিওয়ের শেষদিন ছিল। টালমাটাল পরিস্থিতি সত্ত্বেও পুরোটার জন্যই আবেদন জমা পড়েছিল। ৪.৫৫ কোটির অফারের মধ্যে ৪.৬২ কোটি শেয়ারের জন্য আবেদন জমা পড়েছিল। বিএসইয়ের তথ্য অনুযায়ী, অপ্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য যেখানে ৯৬.১৬ লাখ শেয়ার সংরক্ষিত ছিল, সেখানে তিনগুণের বেশি আবেদন এসেছিল। প্রাতিষ্ঠানিক ক্রেতাদের জন্য সংরক্ষিত ১.২৮ কোটি শেয়ারের প্রায় পুরোটার জন্য আবেদন জমা পড়েছিল। তবে খুচরো লগ্নিকারী ও সংস্থার কর্মীদের প্রতিক্রিয়া তেমন আশাব্যঞ্জক ছিল না।

এরই মধ্যে বুধবার আদানি বলেছেন, এই অভূতপূর্ব পরিস্থিতির জেরে সংস্থার বোর্ড মনে করছে যে এফপিও জারি রাখা নৈতিকভাবে ঠিক হবে না। বিনিয়োগকারীদের স্বার্থ সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। কোনো সম্ভাব্য আর্থিক ক্ষতি থেকে তাদের রক্ষা করতে সিদ্ধান্ত নেয়া হয়েছে যে এফপিও তুলে নেয়া হবে।

উল্লেখ্য, গত ২৪ জানুয়ারি মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের একটি রিপোর্ট পেশ হওয়ার পরে আদানির শেয়ার দর হুড়মুড়িয়ে পড়ে যায়। যে সংস্থা আদানি গ্রুপের বিরুদ্ধে আদানি প্রতারণা এবং কারচুপির অভিযোগ তুলেছে। যদিও সেই অভিযোগ মিথ্যা বলে উড়িয়ে দিয়েছে আদানি গ্রুপ। তাতে অবশ্য শেয়ার বাজারে ধস আটকায়নি। শেষ পাঁচটি সেশনে মোট সাত লাখ কোটি টাকা খুইয়েছে আদানি গ্রুপের শেয়ার।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত