ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

মার্কিন পরমাণু কেন্দ্রের উপরে ঘুরে বেড়াচ্ছে চীনের ‘স্পাই বেলুন’

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:২০  
আপডেট :
 ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৩৯

মার্কিন পরমাণু কেন্দ্রের উপরে ঘুরে বেড়াচ্ছে চীনের ‘স্পাই বেলুন’
চীনের ‘স্পাই বেলুন’ । ছবি: সংগৃহীত

চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে উপরে নজরদারি চালানোর অভিযোগ উঠেছে। পেন্টাগনের দাবি, মার্কিন এয়ারস্পেসের কাছে চীনের একটি নজরদারি বেলুন দেখা গেছে। এই বেলুনের ভেতরে বিস্ফোরক থাকতে পারে এবং সাধারণ মানুষ এর জেরে ক্ষতিগ্রস্ত হতে পারেন, এই আশঙ্কাতেই এখনও পর্যন্ত বেলুনটিকে গুলি করে নামানো হয়নি বলে জানানো হয়েছে। তবে যুক্তরাষ্ট্রের এই দাবি যদি সত্যি হয়, তবে মার্কিন-চীন সম্পর্কে আরও অবনতি হবে বলেই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবারই পেন্টাগনের প্রতিরক্ষা বিভাগের এক উচ্চপদস্থ কর্মকর্তা জানান, তারা নিশ্চিত যুক্তরাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ সাইটের উপর দিয়ে একটি চীনা বেলুন ঘুরে বেড়াচ্ছে এবং গোপনীয় তথ্য সংগ্রহ করেছে। সম্প্রতিই মন্টানায় এই বেলুনটিকে দেখা যায়। এই অঞ্চলেই রয়েছে ম্যালস্টর্ম এয়ার ফোর্স বেস, যেখানে পরমাণু মিসাইল পরীক্ষা নিরীক্ষা ও উৎক্ষেপণ করা হয়।

বাইডেন প্রশাসন জানিয়েছে, সন্দেহভাজন বেলুনের উপরে কড়া নজর রাখা হচ্ছে। সরকারের পক্ষ থেকে কড়া পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে যাতে চীন কোনও ধরনের গুরুত্বপূর্ণ ও গোপনীয় তথ্য সংগ্রহ না করতে পারে। বর্তমানে বেলুনটি বাণিজ্যিক এয়ার ট্রাফিকের যাতায়াতের পথের থেকে অধিক উচ্চতায় উড়ছে, সুতরাং আপাতত সামরিক বা সাধারণ মানুষের উপর ঝুঁকি নেই বলেই জানিয়েছে তারা।

পেন্টাগনের এক বিবৃতিতে জানানো হয়েছে, তার যুদ্ধবিমান নিয়ে প্রস্তুত রয়েছে। কিন্তু এই বেলুনটিকে গুলি করে নামানো হলে, মন্টানার স্থানীয় বাসিন্দারা ক্ষতিগ্রস্ত হতে পারেন, এই আশঙ্কাতেই বড় কোনও পদক্ষেপ করা হচ্ছে না।

উল্লেখ্য়, চলতি সপ্তাহেই বেইজিং সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। এই পরিস্থিতিতে চীনের বিরুদ্ধে এই নজরদারি রাখার অভিযোগ ওঠায় ব্লিংকেনের সফর বাতিল হয়ে যাওয়ারও সম্ভাবনা রয়েছে।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশে জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত