ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

বৃহস্পতির আরও ১২টি চাঁদের খোঁজ!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:৩১  
আপডেট :
 ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:২২

বৃহস্পতির আরও ১২টি চাঁদের খোঁজ!
প্রতিকী ছবি

সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতির কক্ষপথে আরও ১২টি উপগ্রহ বা চাঁদের সন্ধান পেয়েছেন মার্কিন জ্যোতির্বিজ্ঞানীরা। জ্যোতির্বিজ্ঞানীদের দাবি, বৃহস্পতিকে কেন্দ্র করে এর কক্ষপথে নতুন আবিস্কৃত ১২টি উপগ্রহ সহ মোট ৯২টি উপগ্রহ রয়েছে। অন্যদিকে, শনির কক্ষপথে ঘুরছে ৮৩টি উপগ্রহ। ফলে সৌরজগতে সবচেয়ে বেশি উপগ্রহের মালিক এখন বৃহস্পতি।

ওয়াশিংটনের ‘কার্নেগি ইনস্টিটিউশন ফর সায়েন্স’-এর জ্যোতির্বিজ্ঞানী স্কট শেপার্ডের নেতৃত্বে পর্যবেক্ষণ দল বৃহস্পতির কক্ষপথে এই ১২টি উপগ্রহ খুঁজে পেয়েছেন। যুক্তরাষ্ট্রের ‘মাইনর প্ল্যানেট সেন্টার’ সম্প্রতি এই সম্পর্কে সবিস্তার তথ্যসম্বলিত রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতির সেই উপগ্রহগুলো আকারে ক্ষুদ্র।

অন্যদিকে, মাসিক মার্কিন পত্রিকা ‘স্কাই অ্যান্ড টেলিস্কোপ’ জানিয়েছে, এই ১২টি উপগ্রহই কক্ষপথের দিকে মুখ করে বৃহস্পতিকে প্রদক্ষিণ করছে।

জোভিয়ান জগতে আরও সুলুকসন্ধানের জন্য দীর্ঘ দিন ধরে অভিযানের প্রস্তুতি নিচ্ছে মার্কিন মহাকাশ গবেষণাকারী সংস্থা নাসা। তার বছরখানেক আগে এই ১২টি গ্রহের সন্ধান মিলল। বৃহস্পতি, শনি, ইউরেনাস এবং নেপচুন এই চারটি গ্রহমিলিত ভাবে জোভিয়ান জগৎ বলে পরিচিত। এই উপগ্রহগুলো বসবাসের উপযুক্ত কি না, তাও খতিয়ে দেখবে ইউরোপা ক্লিপার মিশন হিসাবে পরিচিত নাসার ওই অভিযান।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশে জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত