ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

প্যারিস অলিম্পিক বয়কট করতে পারে ৪০ দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০:১৫  
আপডেট :
 ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০:১৮

প্যারিস অলিম্পিক বয়কট করতে পারে ৪০ দেশ
ছবি: সংগৃহীত

২০২৪ সালে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হবে অলিম্পিকের ৩২তম আসর। তবে রাশিয়া এবং বেলারুশ ক্রীড়াবিদরা প্যারিস অলিম্পিকে অংশগ্রহণ করলে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডাসহ ৪০টির মতো দেশ অলিম্পিক বয়কট করতে পারে বলে মন্তব্য করেছেন পোল্যান্ডের ক্রীড়া ও পর্যটনমন্ত্রী কামিল বোরনিউক। যা পুরো অনুষ্ঠানটিকে অর্থহীন করে তুলবে বলে আশঙ্কা করা হচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, পোল্যান্ড, লিথুয়ানিয়া, এস্তোনিয়া এবং লাটভিয়া যৌথভাবে ২০২৪ সালে রাশিয়ান এবং বেলারুশিয়ানদের প্রতিযোগিতা করার অনুমতি দেয়ার জন্য একটি আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) পরিকল্পনা প্রত্যাখ্যান করার পরে তার মন্তব্য এসেছে।

পোলিশ ক্রীড়া ও পর্যটনমন্ত্রী কামিল বোরনিউক বলেন, আগামী ১০ ফেব্রুয়ারী একটি বৈঠকের আগে আইওসি রাশিয়ান এবং বেলারুশিয়ানদের প্রতিযোগিতা করার অনুমতির পরিকল্পনার পরিবর্তন না করে। তাহলে ব্রিটেন, যুক্তরাষ্ট্র এবং কানাডা সহ ৪০ টি দেশের একটি জোট তৈরি করা হবে এবং এবারের আসটি বয়কট করা হবে।

তিনি আরও যোগ করেছেন, যদি আমরা বয়কট করি, তাহলে অনুষ্ঠানটিকে অর্থহীন করার জন্য যথেষ্ট হবে।

এদিকে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) ২০২৪ অলিম্পিকে রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের অংশগ্রহণের সুযোগ দিতে চায়। গত সপ্তাহে আইওসি ঘোষণা করে, রাশিয়া ও বেলারুশের ক্রীড়াবিদদের নিরপেক্ষ প্রতিনিধি হিসেবে প্যারিস অলিম্পিকে অংশ নিতে একটি পথ বের করবে সংস্থাটি।

আইওসি সভাপতি টমাস বাচ বলেছেন, শুধুমাত্র জাতীয়তার কারণে ক্রীড়াবিদদের সাথে বৈষম্য করা উচিত নয়।

বৃহস্পতিবার প্রকাশিত একটি বিবৃতিতে আইওসি, ইউক্রেন এবং অন্যান্য দেশগুলোকে বয়কটের হুমকির প্রভাব সম্পর্কে সতর্ক করেছে। আইওসি বলছে, একটি বয়কট হল অলিম্পিক চার্টারের লঙ্ঘন, যা সমস্ত দেশগুলোকে ক্রিড়াবিদদের পাঠিয়ে অলিম্পিয়াড গেমসে অংশগ্রহণ করতে বাধ্য করে ৷

আইওসি আরও বলছে, ইতিহাস যেমন দেখায়, পূর্ববর্তী বয়কটগুলো তাদের রাজনৈতিক উদ্দেশ্য অর্জন করতে পারেনি এবং শুধুমাত্র ক্রীড়াবিদদের শাস্তি দেয়ার জন্য কাজ করেছিল ৷

এদিকে ইউক্রেনের ক্রীড়া মন্ত্রী ভাদিম গুটসাইট বলেছেন, রাশিয়ান এবং বেলারুশিয়ান ক্রীড়াবিদদের উপর নিষেধাজ্ঞা জারি রাখার জন্য আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাগুলোর সাথে যোগাযোগ জোরদার করা হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমনের পর থেকে বিশ্বের বেশিরভাগ আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগীতা থেকে রাশিয়া নিষিদ্ধ করা হয়েছে। অন্যদিকে যুদ্ধে রাশিয়াকে সহযোগিতা করার জেরে বেলারুশের ক্রীড়াবিদদেরও এখন নিষেজ্ঞার আওতায় পড়ছে।

বাংলাদেশে জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত