ঢাকা, শুক্রবার, ৩১ মার্চ ২০২৩, ১৭ চৈত্র ১৪২৯ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

রুশ ধনকুবেরদের জব্দ করা অর্থ ইউক্রেনকে দেবে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:০০

রুশ ধনকুবেরদের জব্দ করা অর্থ ইউক্রেনকে দেবে যুক্তরাষ্ট্র
রুশ ধনকুবের ভিক্টর এফ ভেকসেলবার্গের মালিকানাধীন একটি ইয়ট জব্দ করে যুক্তরাষ্ট্র। ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনকে সহায়তা করার জন্য রুশ ধনকুবেরদের জব্দ করা অর্থ ব্যবহার শুরু করার অনুমতি দিয়েছেন বলে জানিয়েছেন মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, শুক্রবার ওয়াশিংটনে গারল্যান্ড এবং ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল অ্যান্ড্রি কোস্টিনের মধ্যে একটি বৈঠকের সময় এই ঘোষণাটি এসেছে।

বৈঠকে গারল্যান্ড বলেন, আমি ইউক্রেনে ব্যবহারের জন্য বাজেয়াপ্ত করা রাশিয়ান সম্পদ থেকে প্রায় ৫৪ লাখ ডলার স্থানান্তর অনুমোদন করেছি। তিনি আরও বলেন, এপ্রিল মাসে নিষেধাজ্ঞা ফাঁকির অভিযোগে অভিযুক্ত হওয়ার পরে রাশিয়ান ধনকুবের কনস্ট্যান্টিন মালোফেয়েভের কাছ থেকে বাজেয়াপ্ত করা সম্পদ থেকে এই অর্থ আসবে।

ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল অ্যান্ড্রি কোস্টিন যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে স্বাগত জানিয়ে বলেছিলেন, এই অর্থ ইউক্রেন পুনর্গঠনে সাহায্য করবে।

তিনি বলেন, সমস্ত ইউক্রেনীয়রা কোন না কোন উপায়ে এই যুদ্ধের শিকার হয়েছে। ইউক্রেনের জনগণ যেন তাদের ক্ষতির জন্য ক্ষতিপূরণ পায় তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব।

রাশিয়ান ধনকুবের মালোফেয়েভকে পূর্ব ইউক্রেনে রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীদের অর্থায়নের অন্যতম উৎস হিসেবে বিবেচনা করা হয়। গত এপ্রিল মাসে, মার্কিন ট্রেজারি বিভাগ মালোফেয়েভের নেতৃত্বে প্রায় ৪০ জন ব্যক্তি এবং সংস্থার একটি নেটওয়ার্ককে কালো তালিকাভুক্ত করেছিল।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত