ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

উত্তর-পূর্ব যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে স্বরণকালের নৃশংস শৈত্যপ্রবাহ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:২৭  
আপডেট :
 ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:৩১

উত্তর-পূর্ব যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে স্বরণকালের নৃশংস শৈত্যপ্রবাহ
সাউথ পোর্টল্যান্ডের মেইন উপকূলের একটি ফেরিঘাট। ছবি: সংগৃহীত

তীব্র ঠান্ডা তাপমাত্রা এবং আর্কটিকের ধেয়ে আসা শক্তিশালী বাতাসের একটি বিপজ্জনক সংমিশ্রণে ভয়াবহ পরিস্থিতি তৈরী হয়েছে উত্তর-পূর্ব যুক্তরাষ্ট্রজুড়ে। এরফলে নিউ ইয়র্ক, অগাস্টা, মেইন, রচেস্টার, ওরচেস্টার ও ম্যাসাচুসেটসের অনেক এলাকায় সর্বনিম্ন তাপমাত্রার নতুন রেকর্ড গড়েছে বলে জানিয়েছে মার্কিন আবহাওয়া বিভাগ।

আলজারিরা প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার নিউ হ্যাম্পশায়ারের মাউন্ট ওয়াশিংটনে রেকর্ড মাইনাস ৭৮ ডিগ্রি সেলসিয়াস, যা মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বনিম্ন বলে মনে হয়েছে ৷

মাউন্ট ওয়াশিংটন অবজারভেটরি অনুসারে রোববার ১৬০ কিমি প্রতি ঘণ্টা বেগে ঝড়ো হাওয়ার সাথে সর্বোচ্চ তাপমাত্রা মাইনাস ৪৪ ডিগ্রিতে পৌঁছায়।

অন্যদিকে বোস্টনে শৈত্যপ্রবাহ, যেখানে আসন্ন শৈত্যপ্রবাহ কারণে শুক্রবার থেকেই পাবলিক স্কুল বন্ধ করে দিয়েছিলেন কর্মকর্তারা, সেখানে নিম্ন তাপমাত্রা মাইনাস ২৩ ডিগ্রিতে আঘাত হানে। যা এক শতাব্দীরও বেশি আগের দিনের রেকর্ড ভেঙে দেয়।

মার্কিন সংবাদমাধ্যম গুলো জানিয়েছে, বেশ কয়েকটি শহরের বাসিন্দাদের সাহায্য করার জন্য জরুরি ব্যবস্থা গ্রহণ করেছে, যার মধ্যে রয়েছে উষ্ণায়ন কেন্দ্র খোলা এবং গৃহহীনদের এই নির্মম ঠান্ডা থেকে আশ্রয় দেয়া নিশ্চিত করার জন্য কমিটি গঠন করা হয়েছে।

মার্কিন ন্যাশনাল ওয়েদার সার্ভিস আরও জানিয়েছে, এই হিমশীতল আবহাওয়া স্বল্পস্থায়ী হবে বলে পূর্বাভাস দেয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত