ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৫ মিনিট আগে
শিরোনাম

পাকিস্তানে পুনরায় চালু হল উইকিপিডিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:১২

পাকিস্তানে পুনরায় চালু হল উইকিপিডিয়া
প্রতিকী ছবি

ধর্মীয় বিদ্বেষমূলক বা আপত্তিকর কনটেন্ট সামগ্রী অপসারণ করতে অস্বীকার করার পরে গত শুক্রবার ইন্টারনেটের সর্ববৃহৎ এবং সর্বাধিক জনপ্রিয় সাধারণ তথ্যসূত্রের ওয়েবসাইট উইকিপিডিয়া নিষিদ্ধ করেছিল পাকিস্তান। তবে দেশটির প্রধানমন্ত্রী নির্দেশে মঙ্গলবার উইকিপিডিয়া ওপর নিষিধাজ্ঞা তুলে নেয়া হয়েছে।

পাকিস্তান টেলিকম অথরিটি (পিটিএ) ৪৮ ঘন্টার জন্য উইকিপিডিয়া পরিষেবাগুলোকে অবনমিত করার কয়েকদিন পরেই হাইকোর্টের নির্দেশে গত শুক্রবার গভীর রাতে উইকিপিডিয়ার ওপর নিষিধাজ্ঞা আরোপ করা হয়।

দ্য ডন পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ, উইকিপিডিয়ার ওপর নিষিধাজ্ঞা আরোপকে ধর্মীয় বিদ্বেষমূলক বা আপত্তিকর কনটেন্ট রুখতে উপযুক্ত ব্যবস্থা নয় বলে অভিহিত করে আবারও এর আক্সেস ফিড়িয়ে দেয়ার নির্দেশ দিয়েছেন।

এদিকে উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনও পাকিস্তানে পুনরায় ওয়েবসাইটি সচল হওয়ার বিষয়টি নিচ্শিত করেছে।

অন্যদিকে, শেহবাজ শরীফ একটি মন্ত্রিসভা কমিটিও গঠন করেছেন যেটিতে আইটি এবং টেলিকম, আইন ও বিচার, তথ্য ও সম্প্রচার, বাণিজ্য ও যোগাযোগ বিষয়ক মন্ত্রীদের অন্তর্ভুক্ত করা হবে। এই কমিটির কাজ হবে উইকিপিডিয়া এবং অন্যান্য অনলাইন আপত্তিকর বিষয়বস্তু সম্পর্কিত বিষয়ে, অনুসন্ধান এবং অ্যাক্সেস অপসারণ বা ব্লক করার বিকল্প প্রযুক্তিগত পদক্ষেপের সুপারিশ করা।

উল্লেখ্য, উইকিপিডিয়া হল একটি বিনামূল্যের অনলাইন বিশ্বকোষ, যা বিশ্বজুড়ে স্বেচ্ছাসেবকদের সম্পাদিত এবং উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক সমর্থিত, আয়োজিত এবং পরিচালিত। তবে উইকিপিডিয়ায় কী কী কনটেন্ট থাকবে এবং কীভাবে রাখা হবে সে বিষয়ে কোনো সিদ্ধান্ত নেন না উইকিমিডিয়া ফাউন্ডেশন। অধিক মানুষের দেয়া তথ্য ও সূত্রের সাহায্যে সাইটের বিষয়বস্তু যেন আরও সমৃদ্ধ ও অধিকতর নিরপেক্ষ নিবন্ধ পাওয়া যায় সেভাবেই এই সাইটটির ডিজাইন করা হয়েছে।

এরআগে দেশটিতে আপত্তিকর বিষয়বস্তু প্রচার করায় সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট ফেসবুক এবং ইউটিউব নিষিদ্ধ করা হয়েছিল।

সূত্র: এএফপি

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত