ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

আদানি সাম্রাজ্যের ভিত কাঁপিয়ে দেয়া কে এই নাথান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:১৩  
আপডেট :
 ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:১৮

আদানি সাম্রাজ্যের ভিত কাঁপিয়ে দেয়া কে এই নাথান
নাথান অ্যান্ডারসন। ছবি: সংগৃহীত

ভারতীয় শিল্পগোষ্ঠী আদানি গ্রুপ কারচুপি করে নিজেদের সংস্থার শেয়ার দর বাড়িয়েছে বলে রিপোর্ট প্রকাশ্যে আসতেই ঝড় উঠেছে ভারতীয় শেয়ার বাজারে। যার জেরে বড় ধাক্কা খেয়েছে গৌতম আদানির শিল্পগোষ্ঠী। যাদের রিপোর্ট ঘিরে এত হইচই, সেই ‘হিনডেনবার্গ রিসার্চ’ সংস্থার নৈপথ্যে কে?

এই হিনডেনবার্গ রিসার্চ-এর প্রতিষ্ঠাতা নাথান অ্যান্ডারসন। ১৫ দিন আগেও এই নামের সঙ্গে বিশেষ পরিচয় ছিল না অনেকের। কিন্তু তিনিই এখন চর্চার কেন্দ্রবিন্দুতে রয়েছেন। কারণ তিনিই সেই ব্যক্তি যিনি ভারত তথা এশিয়ার ধনকুবের গৌতম আদানির সম্পত্তির পরিমাণ এক ধাক্কায় অর্ধেক করে দিয়েছেন।

কানেকটিকাট বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক বাণিজ্য বিভাগে স্নাতক পাশ করেছেন তিনি। আন্তর্জাতিক বাণিজ্য নিয়ে পড়াশোনা শেষের পর ফ্যাক্টসেট রিসার্চ সিস্টেমস আইএনসি নামে এক সংস্থায় কর্মজীবন শুরু করেন অ্যান্ডারসন। এরপর ২০১৭ সালে হিনডেনবার্গ রিসার্চ-এর প্রতিষ্ঠা করেন অ্যান্ডারসন। সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, ইসরায়েলে বেশ কিছু দিন অ্যাম্বুল্যান্স চালকের কাজ করেছেন নাথান।

২০২০ সালে সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালকে তিনি বলেন, আমি বুঝতে পেরেছিলাম যে আমি যে সংস্থায় কাজ করি, সেটা আহামরি কিছু কাজ করছে না। তাই নিজের সংস্থা তৈরীর পরিকল্পনা করি।

সামাজিকমাধ্যম লিঙ্কডইনে নাথান লিখেছেন, তিনি এমন এক জন মানুষ যিনি অতিরিক্ত চাপের মধ্যেও সঠিক চিন্তাভাবনা এবং সঠিক কাজ করতে সক্ষম।

অ্যান্ডারসন এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তিনি হ্যারি মার্কোপোলোসকে দেখে অনুপ্রাণিত। হ্যারি আমেরিকার কুখ্যাত জালিয়াত বার্নি ম্যাডফের পর্দা ফাঁস করেছিলেন।

এদিকে আর্থিক বিপর্যয় খুঁজে বার করা যে সংস্থার কাজ, সেই সংস্থার নামকরণের সঙ্গেও এক বিপর্যয়ের ঘটনা জড়িয়ে রয়েছে। ১৯৩৭ সালের ৬ মে আমেরিকার নিউ জার্সিতে ম্যাঞ্চেস্টার টাউনশিপে অবতরণের সময় আগুন লেগে গিয়েছিল জার্মানির যাত্রিবাহী বিমান ‘এলজেড১২৯ হিনডেনবার্গ’ বিমান। এই দুর্ঘটনা ‘হিনডেনবার্গ বিপর্যয়’ নামে পরিচিত। ওই বিপর্যয়ের ঘটনার নামেই নামাঙ্কিত ‘হিনডেনবার্গ রিসার্চ’।

বিভিন্ন সংস্থার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ করে সরব হয়েছে হিনডেনবার্গ। ২০১৭ সালে পথচলা শুরুর পর থেকেই একের পর এক সংস্থার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ করেছে হিনডেনবার্গ। কমপক্ষে ১৬টি সংস্থার অনিয়মের কথা ফাঁস করেছে হিনডেনবার্গ। তবে যে সংস্থার বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ করে সাফল্য পেয়েছিল হিনডেনবার্গ, তারা হল এলন মাস্কের মালিকাধীন বৈদ্যুতিক গাড়ি প্রস্তুত কারি সংস্থা টেসলার প্রতিদ্বন্ধী যুক্তরাষ্ট্রের বৈদ্যুতিক ট্রাক নির্মাণকারী সংস্থা নিকোলা কর্পোরেশন।

২০২০ সালের সেপ্টেম্বর মাসে নিকোলার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ করেছিল হিনডেনবার্গ। তাদের অভিযোগ ছিল, প্রযুক্তিগত বিষয়ে বিনিয়োগকারীদের ঠকিয়েছে নিকোলা। তীব্র গতিতে ছুটছে বৈদ্যুতিক ট্রাক। এমনই একটি ভিডিও প্রকাশ করেছিল নিকোলা। সেই ভিডিওটিকে চ্যালেঞ্জ করে হিনডেনবার্গ। তারা দাবি করে যে, ওই গাড়িটি পাহাড়ের নীচে গড়িয়ে পড়েছিল।

বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণার অভিযোগে নিকোলার প্রতিষ্ঠাতা ট্রেভর মিল্টনকে দোষী সাব্যস্ত করেছিল একটি মার্কিন আদালত। শাস্তি হিসাবে বিনিয়োগকারীদের কোটি কোটি টাকা ফেরত দিতে হয় তাকে। এরফলে নিকোলার বাজারমূল্যও ৩৪০০ কোটি ডলার থেকে কমে ১৩৪ কোটি ডলারে নেমে আসে।

সম্প্রতি ভারতের অন্যতম নামী শিল্পগোষ্ঠী আদানির বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ করে হইচই ফেলে দিয়েছে এই সংস্থা।

হিনডেনবার্গের অভিযোগ, কৃত্রিম ভাবে শেয়ারের দর কয়েক গুণ বাড়িয়ে আদানিরা বিশাল সম্পদ তৈরি করেছেন। এই কায়দায় গত ৩ বছরে আদানির শেয়ার সম্পদের পরিমাণ বেড়েছে ৮০০ শতাংশের বেশি।

হিনডেনবার্গের দাবি, এ নিয়ে গবেষণা চালাতে তারা আদানি গোষ্ঠীরই কয়েক জন প্রাক্তন উচ্চপদস্থ কর্তার সঙ্গে কথা বলেছেন। পাশাপাশি কয়েক হাজার নথি পর্যালোচনা করেছেন তারা। সব দিক খতিয়ে দেখেই এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

হিনডেনবার্গের রিপোর্টের জেরে আদানিদের শেয়ারের দাম মুখ থুবড়ে পড়ছে। এই পর্যন্ত আদানি গোষ্ঠীর সংস্থাগুলোর শেয়ারমূল্য কমেছে প্রায় ১০০ বিলিয়ন ডলারেরও বেশি।

এরআগে গত বছর এলন মাস্কের নগদে টুইটার কেনা নিয়েও স্বচ্ছতার অভাবের অভিযোগ তোলে হিনডেনবার্গ। তাদের দাবি ছিল, নগদে টুইটার কেনা এবং ক্রমে তা নিয়ে চলা অশান্তিতে সংস্থার শেয়ার দর অন্যায্য ভাবে কমেছে।

সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত