ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

তুরস্কে উদ্ধারকাজ চালাতে বিশেষ কুকুর পাঠালো মেক্সিকো

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৪৭  
আপডেট :
 ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১১:৫০

তুরস্কে উদ্ধারকাজ চালাতে বিশেষ কুকুর পাঠালো মেক্সিকো
প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর। ছবি: সংগৃহীত

ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত তুরস্কে উদ্ধারকাজে সহায়তার জন্য ১৬টি বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর পাঠাচ্ছে মেক্সিকো। মঙ্গলবার কুকুরগুলোকে উড়োজাহাজে ওঠানোর আগে এ সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো ইব্রার্ড।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, এই কুকুরগুলো ২০১৭ সালে মেক্সিকোতে ভূমিকম্পের পর রাজধানী মেক্সিকো সিটিতে উদ্ধারকাজে বিশেষ ভূমিকা রেখেছিলো। ওই ভূমিকম্পে দেশটিতে শত শত মানুষ প্রাণ হারান।

এই কুকুরগুলোর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ছিলো ফ্রিডা। ছয় বছর আগে হওয়া ভূমিকম্পে ১২ জন মানুষকে জীবিত ও ৪০টি মরদেহ উদ্ধারে সহায়তা করেছিলো কুকুরটি। এ কাজের পর দেশে–বিদেশে ব্যাপক খ্যাতি পায় ফ্রিডা। গত নভেম্বরে ফ্রিডা মারা যায়।

তবে শুধু মেক্সিকো নয়, ভূমিকম্পের পর তুরস্ক ও সিরিয়ায় উদ্ধারকাজে অংশ নিতে উদ্ধারকারী দলের সঙ্গে কুকুর পাঠিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, চেক প্রজাতন্ত্র, গ্রিস, লিবিয়া, পোল্যান্ড, সুইজারল্যান্ডসহ কয়েকটি দেশ।

সময় যত গড়াচ্ছে, ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা ততই পাল্লা দিয়ে বাড়ছে। এখন পর্যন্ত ভূমিকম্পে মৃতের সংখ্যা আট হাজার ছাড়িয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ভূমিকম্পে উভয় দেশে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ২৩ মিলিয়ন ছাড়িয়ে যেতে পারে। এছাড়া সংস্থাটির পূর্বাভাসে সতর্ক করে বলা হয়েছে, নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়ানোর আশঙ্কা রয়েছে।

ভূমিকম্পে উদ্ধার কাজে সহযোগিতার জন্য তুরস্ক ও সিরিয়ার পাশে দাঁড়িয়েছে বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থা।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলেছে, সোমবার তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর অন্তত ১০০টি আফটার শক হয়েছে। এগুলোর মাত্রা ৪ দশমিক ০ বা বেশি ছিলো।

সূত্র: বিবিসি

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত