ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

প্রশান্ত মহাসাগরে ভাসছিলো ৩.২ টন কোকেন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ০১:৫৭

প্রশান্ত মহাসাগরে ভাসছিলো ৩.২ টন কোকেন
ছবি: সংগৃহীত

প্রশান্ত মহাসাগরে ভাসমান ৩ দশমিক ২ টন বা ৩২০০ কেজি কোকেন উদ্ধার করেছে নিউজিল্যান্ড কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, এসব কোকেন অস্ট্রেলিয়ায় নিয়ে যাওয়া হচ্ছিলো। উদ্ধার করা কোকেনের বাজারমূল্য ৩০ কোটি মার্কিন ডলারের বেশি।

বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, নিউজিল্যান্ডের উত্তরপশ্চিম উপকূল থেকে কয়েকশ কিলোমিটার দূরে প্রশান্ত মহাসাগরে ভাসছিল ৮১ বেল কোকেন।

ছবিতে দেখা যায়, কোকেনগুলো জাল দিয়ে বাঁধা এবং তার সঙ্গে হলুদ রঙের ফ্লোট জড়ানো। কিছু বেলের ওপর ব্যাটম্যানের চিহ্ন এবং প্যাকেটগুলোর গায়ে চারপাতা ক্লোভারের চিহ্ন লাগানো ছিল।

নিউজিল্যান্ড কাস্টমস সার্ভিস এবং ফাইভ আইস অ্যালায়েন্সের যৌথ অভিযানে এসব কোকেন উদ্ধার করে। নিউজিল্যান্ডের পাশাপাশি ফাইভ আইস অ্যালায়েন্সের বাকি সদস্যরা হলো অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্য।

নিউজিল্যান্ডের পুলিশ কমিশনার অ্যান্ড্রু কস্টার বলেন, এটি নিউজিল্যান্ডের বৃহত্তম অবৈধ মাদক উদ্ধারের ঘটনা। এসব কোকেন প্রশান্ত মহাসাগরে একটি ভাসমান ট্রানজিট পয়েন্ট-এ ফেলা হয়েছিলো। সেখান থেকে তা অস্ট্রেলিয়া নিয়ে যাওয়ার লক্ষ্য ছিলো। এ ঘটনায় এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা যায়নি।

অ্যান্ড্রু কস্টার বলেন, এসব কোকেন দিয়ে অস্ট্রেলিয়ায় এক বছর বাজার সামলানো যেত। আর নিউজিল্যান্ডে ব্যবহার করলে লাগতো ৩০ বছরের বেশি।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত