ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

মেক্সিকোতে নির্বাচনী সংস্কারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:১৫

মেক্সিকোতে নির্বাচনী সংস্কারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ
জোকালো স্কয়ারে প্রায় ৫ লাখ মানুষ মানুষ জড়ো হয়। ছবি: সংগৃহীত

নির্বাচনী আইনের পরিবর্তনের প্রতিবাদে মেক্সিকোর রাজধানীতে বিক্ষোভ করছে হাজার হাজার মানুষ। সবচেয়ে বড় সমাবেশ অনুষ্ঠিত হয়েছে রাজধানী মেক্সিকো সিটিতে। আয়োজকরা বলছেন, রোববার মেক্সিকো সিটির ঐতিহাসিক জোকালো স্কয়ারে প্রায় ৫ লাখ মানুষ মানুষ জড়ো হয়। আশপাশের রাস্তাও বিক্ষোভকারীদের দখলে চলে যায়। যদিও স্থানীয় কর্তৃপক্ষ বলছে, এই সংখ্যাটা ৯০ হাজার।

মেক্সিকোর আইনপ্রণেতারা গত সপ্তাহে ন্যাশনাল ইলেকটোরাল ইন্সটিটিউটের (আইএনই) বাজেট কর্তন করতে ভোট দেন। সেই ভোটাভুটিতে আইএনই’র কর্মী ছাঁটাইয়ের পক্ষেও রায় দেন মেক্সিকোর আইনপ্রণেতারা। মেক্সিকোর প্রেসিডেন্ট মানুয়েল লোপেজ ওবরাদোরের অভিযোগ, আইএনই পক্ষপাতমূলক আচরণ করছে।

গত মাসে লোপেজ ওব্রাডর স্বাধীন এই নির্বাচন তদারকি সংস্থার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ তুলেছিলেন এবং বলেছিলেন যে আইএনই-এর কর্মীরা বাক্সে ব্যালট ভরাট করা, ভুয়া রেকর্ড এবং ভোট কেনার মতো বিষয়গুলোর প্রতি দৃষ্টি রাখেন না।

এদিকে সরকারের এমন সিদ্ধান্তকে গণতন্ত্রের ওপর আঘাত বলে বর্ণনা করেছে বিরোধীরা। সরকারি এই সিদ্ধান্ত অসাংবিধানিক বলে রায় দিতেও সুপ্রিম কোর্টের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

ভেরোনিকা একেভারিয়া নামে একজন বিক্ষোভকারী বলেন, আমরা আমাদের গণতন্ত্রকে রক্ষায় লড়াই করছি। এসময় তার মাথায় একটি ক্যাপ পরা ছিল। তাতে লেখা ছিল, ‘আইএনই’র ওপর থেকে হাত সরাও’। বহু বিক্ষোভকারীর হাতেও একই ধরনের স্লোগান সম্বলিত কার্ড দেখা যায়।

উল্লেখ্য, ২০১৮ সালে ক্ষমতায় আসার পর থেকেই লোপেজ ওব্রাডর আইএনই-এর সংস্কারের জন্য চাপ দিচ্ছেন। তার দাবি এই সংস্কার প্রক্রিয়া সংস্থাটির লোকবল কমিয়ে বছরে করদাতাদের ১৫০ মিলিয়ন ডলার সাশ্রয় করবে।

সূত্র: বিবিসি

বাংলাদেশ জার্নাল/সামি/এমআর

  • সর্বশেষ
  • পঠিত