ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

অফিসে ঘুমানো সেই কর্মীকেও ছাঁটাই করল টুইটার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৪৩  
আপডেট :
 ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৪৭

অফিসে ঘুমানো সেই কর্মীকেও ছাঁটাই করল টুইটার
ছবি: সংগৃহীত

কাজ শেষ করে ক্লান্ত হয়ে একসময় অফিসেই ঘুমিয়েও পড়তেন এক কর্মী। অফিসের মেঝেতে তার ঘুমন্ত ছবি সামাজিক মাধ্যমে ভাইরালও হয়েছিল। তবে এতো পরিশ্রম কোনো কাজেই লাগল না। অন্যান্য কর্মীদের মতো তাকেও ছাঁটাই করল এলন মাস্কের টুইটার।

গত অক্টোবরে মাইক্রো ব্লগিং সাইট টুইটারকে ৪ হাজার ৪০০ কোটি ডলারে কিনে নেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী এবং যুক্তরাষ্ট্রের গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী এলন মাস্ক। তবে মাস্কের টুইটার কেনার পর থেকেই আর্থিক ক্ষতির মুখে পড়েছে সংস্থাটি। পিছু হটছেন বিজ্ঞাপনদাতারাও। টুইটারকে লাভজনক বানাতে একের পর এক বড় সিদ্ধান্ত নিয়েছেন মাস্ক, যারমধ্যে অন্যতম হল টুইটারের ৫০ শতাংশ কর্মী ছাঁটাই। এরপরও বিগত কয়েকমাসে কয়েক দফায় কর্মী ছাঁটাই করেছেন তিনি।

যদিও মাস্কের মূল লক্ষ্য টুইটারকে নতুন রূপে সবার সামনে আনা। ইতিমধ্যেই পুরনো ব্যবস্থায় বেশ কিছু বদল আনতে শুরুও করেছেন তিনি। আর সেই বদলের জন্যই সংস্থার কর্মীদের দিনরাত এক করে কাজ করার নির্দেশ দিয়েছিলেন মাস্ক। এভাবে অতিরিক্ত পরিশ্রম করাই নাকি তার কর্মসংস্কৃতির মূলমন্ত্র। সেই নির্দেশ না মানলেই ছাঁটাই। তাই চাকরি হারানোর ভয়ে, দিনরাত এক করে পরিশ্রম করতেন সকলেই।

এসব কর্মীদের মধ্যে অন্যতম ছিলেন এস্থার নামে এক নারী কর্মী। অতিরিক্ত কাজের চাপে বাড়ি ফেরার সময়টুকুও পেতেন না তিনি। বাধ্য হয়েই ঘুমিয়ে পড়তেন অফিসের মেঝেতে। কিছুদিন আগে তার সেই ঘুমন্ত ছবি বেশ ভাইরালও হয়েছিল সামাজিক মাধ্যমগুলোতে।

কিন্তু এতকিছু করেও সম্প্রতি এস্থারকেও ছাঁটাই করেছে টুইটার। তার সঙ্গে ছাঁটাই হয়েছেন তার টিমের আরও ৫০ জন সদস্য। এসব দেখেও কোনও প্রতিবাদ করেননি টুইটারের অন্যান্য কর্মীরা। কারণ চাকরি হারানোর ভয় সকলেরই রয়েছে।

উল্লেখ্য়, এখনও পর্যন্ত মোট দুই হাজার কর্মীকে ছাঁটাই করেছেন। সেই তালিকাতেই এবার যোগ হল এই নতুন ৫০ জনের নাম।

সূত্র: ইন্ডিয়া টুডে

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত