ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪০ মিনিট আগে
শিরোনাম

মেসির দেশে বিদ্যুৎ বিপর্যয়, অন্ধকারে অর্ধেক মানুষ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ মার্চ ২০২৩, ১২:৪৭

মেসির দেশে বিদ্যুৎ বিপর্যয়, অন্ধকারে অর্ধেক মানুষ
ছবি - সংগৃহীত

জাতীয় বিদ্যুৎ গ্রিডে অগ্নিকাণ্ডের কারণে লিওনেল মেসির দেশ আর্জেন্টিনার অর্ধেকেরও বেশি এলাকায় বিদ্যুৎ নেই। দেশটির রাজধানী বুয়েনস আর্য়াস, অন্যান্য বড় শহর এবং গ্রামাঞ্চলের বড় অংশ সম্পূর্ণ বা আংশিকভাবে বিদ্যুৎ-বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, খোলা মাঠ থেকে আগুনের সূত্রপাত বলে জানা গেছে। তারপর উপকূলীয় অঞ্চলের গুরুত্বপূর্ণ বিদ্যুৎলাইনগুলোতে ছড়িয়ে পড়ে। এতে একটি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রকে বন্ধ রাখতে হয়।

প্রচণ্ড গরমের মধ্যেই এই ব্ল্যাকআউটের কারণে আর্জেন্টিনার অনেক এলাকায় জনজীবন স্থবির হয়ে গেছে। ওইসব এলাকায় ক্লাস স্থগিত করা হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে ব্যবসা প্রতিষ্ঠান। গত কয়েকদিন ধরেই দেশটির অনেক এলাকার তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ওপর।

দক্ষিণ আমেরিকার দেশটিতে এখন গ্রীষ্মকাল চলছে। অনেক মানুষই এয়ার কন্ডিশন বা রেফ্রিজারেশন ছাড়াই দিন পার করছেন। ব্ল্যাকআউটে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বড় বড় শহরগুলো। বুয়েনস আইরেসের মেট্রোপলিটন এলাকার আনুমানিক এক লাখ ৫০ হাজার মানুষ বিদ্যুৎহীন রয়েছেন।

তবে খুব শিগগিরই বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিকের ব্যাপারে আত্মবিশ্বাসের কথা জানিয়েছে আর্জেন্টিনার জ্বালানি মন্ত্রণালয়।

দক্ষিণ আমেরিকার দেশটিতে বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়া অস্বাভাবিক কোনও ঘটনা নয়। এর আগে ২০১৯ সালে ব্যাপক ব্ল্যাকআউটের জেরে আর্জেন্টিনার পাশাপাশি প্রতিবেশী উরুগুয়ের কয়েক মিলিয়ন মানুষকে দুর্ভোগে পড়েছিল। এছাড়া ২০২০ সালে পৃথক বিদ্যুৎ বিভ্রাটের ঘটনায় বুয়েনস আইরেসে কয়েক হাজার বাড়ি অন্ধকারে নিমজ্জিত হয়েছিল।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত