ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

জাপোরিঝিয়ায় রুশ হামলায় নিহত ৩

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ মার্চ ২০২৩, ২২:১০

জাপোরিঝিয়ায় রুশ হামলায় নিহত ৩

ইউক্রেনের জাপোরিঝিয়ায় নতুন করে অভিযান শুরু করেছে রাশিয়া। বুধবার রাতভর ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয় শহরটির বিভিন্ন আবাসিক এলাকায়। এ হামলায় প্রাণ গেছে অন্তত ৩ জনের। আহত হয়েছে আরো ৬ জন।

দেশটির ন্যাশনাল পুশিল এক বিবৃতিতে জানায়, বৃহস্পতিবার ভোরে যখন মানুষজন ঘুমাচ্ছিলো, তখন রুশ বাহিনীর ছোঁড়া একটি ক্ষেপনাস্ত্র পাঁচতলা ভবনে আঘাত হানে। মুহুর্তেই ধ্বংসস্তুপে পরিণত হয় আশাপাশের এলাকা। এখনও পর্যন্ত, তিনটি মৃতদেহ পাওয়া গেছে। ছয়জন আহতকে হাসপাতালে ভর্তি করা হয়েছে

একই চিত্র খোরতিতসিয়া, তাভ্রিয়া ও ওডেসাতেও। বাখমুতে লড়াই কিছুটা স্তিমিত হয়ে আসলেও সংঘাতের মাত্রা বেড়েছে অন্যান্য এলাকাগুলোতে।

এ অবস্থায় শীতকালীন প্রতিরোধ যুদ্ধের সমাপ্তি ঘোষণা করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। এ অবস্থায় ইউরোপীয় নেতারা বলছেন, যুদ্ধ বন্ধের একমাত্র চাবিকাঠি রয়েছে রাশিয়ার হাতে। মস্কো, সেনা প্রত্যাহার করলেই বন্ধ হয়ে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ।

এদিকে, আকস্মিক চীন সফরে গেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। বৈঠক করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সাথে। রুশ-ইউক্রেন যুদ্ধ, হংকং-তাইওয়ানসহ নানা ইস্যুতে আলোচনা করেন দুই নেতা। বৈঠকে রাশিয়া ইউক্রেন যুদ্ধ বন্ধে চীনের ১২ দফা প্রস্তাবের প্রতি সমর্থন জানায় বেলারুশ।

এ প্রসঙ্গে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, বেলারুশকে সামরিক, অর্থনৈতিক ও কূটনৈতিক সহায়তা দেয়া অব্যাহত রাখবে চীন। আঞ্চলিক স্থিতিশীলতার জন্য মিনস্ক ও বেইজিংয়ের মধ্যকার এ সুসম্পর্কের প্রয়োজন আছে। সূত্র: আনাদুল এজেন্সি

বাংলাদেশ জার্নাল/সামি/আরকে

  • সর্বশেষ
  • পঠিত