ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

স্কুল বন্ধ করতে ছাত্রীদের বিষপ্রয়োগ, ইরানজুড়ে বিক্ষোভ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ মার্চ ২০২৩, ১৭:৩৮

স্কুল বন্ধ করতে ছাত্রীদের বিষপ্রয়োগ, ইরানজুড়ে বিক্ষোভ
ছবি: সংগৃহীত

ইরানে নতুন করে কয়েক ডজন শিক্ষাপ্রতিষ্ঠানে বিষাক্ত গ্যাস প্রয়োগের ঘটনায় অসুস্থ হয়ে পড়েছে শতশত শিক্ষার্থী। এ ঘটনার প্রতিবাদে দেশজুড়ে রাস্তায় নেমে এসেছেন অভিভাবকরা।

শনিবার রাজধানী তেহরানে বিক্ষোভে অংশ নেয় তারা। এ সময় সরকার বিরোধী শ্লোগান দেয় বিক্ষোভকারীরা।

টুইটারে পোস্ট করা ভিডিওতে দেখা যায় ইরানের নারীদের শান্তিপূর্ণ কর্মসূচির দৃশ্য। তেহরানের আরও দুইটি এলাকায় হয়েছে দুশ্চিন্তাগ্রস্ত অভিভাবকদের বিক্ষোভ কর্মসূচি। এছাড়া, ইসফাহান ও রাশত শহরেও প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে বলে জানানো হয়।

ধারণা করা হচ্ছে, এখন পর্যন্ত ইরানের ৩১টি প্রদেশের মাঝে অন্তত ১০টিতে কমপক্ষে ৩০টি স্কুলে বিষপ্রয়োগের ঘটনা ঘটেছে। আক্রান্ত হয়েছে ১ হাজারের এর বেশি শিক্ষার্থী।

ইরানের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, শিক্ষার্থীরা হালকা বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছিল। দেশটির কতিপয় রাজনীতিবিদ অভিযোগ করেছেন, এ আক্রমণের পেছনে নারী শিক্ষাবিরোধী কট্টর ইসলামপন্থিরা জড়িত থাকতে পারে।

তবে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারা বিদ্যালয়গুলো থেকে যে নমুনা সংগ্রহ করেছেন, তাতে সন্দেহজনক উপাদানের উপস্থিতি পাওয়া গেছে। বিষয়টি নিয়ে গভীরতর তদন্ত চলছে।

গত তিন মাস ধরে দেশটির রাজধানী তেহরানের দক্ষিণাঞ্চলীয় কওম শহরের শত শত স্কুলছাত্রী শ্বাসকষ্টে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে অনেক ছাত্রীর হাসপাতালে চিকিৎসার প্রয়োজন হয়েছে।

স্থানীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, গত বুধবার ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর আরদাবিলের সাতটি ও রাজধানী তেহরানের অন্তত তিনটি বালিকা বিদ্যালয়কে বিষাক্ত গ্যাস হামলার লক্ষ্যবস্তু করা হয়।

সূত্র: রয়টার্স, ফোর্বস নিউজ।

বাংলাদেশ জার্নাল/সামি/জিকে

  • সর্বশেষ
  • পঠিত