ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১০ মার্চ ২০২৩, ১০:০৪  
আপডেট :
 ১০ মার্চ ২০২৩, ১১:০৫

বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে
ছবি: সংগৃহীত

বিশ্বজুড়ে করোনায় দৈনিক মৃত্যু ও নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে।

শুক্রবার সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ৪৭৫ জনের মৃত্যু হয়েছে। এ সময় আক্রান্ত হয়েছেন ৭৫ হাজার ৪৫১ জন। সুস্থ হয়েছেন ১ লাখ ১৫ হাজার ৮৩৮ জন।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনায় সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এ সময় দেশটিতে মৃত্যু হয়েছে ১২৯ জনের এবং আক্রান্ত হয়েছে ৮ হাজার ৯৬৪ জন। একইসময়ে সবচেয়ে বেশি আক্রান্তের ঘটনা ঘটেছে রাশিয়ায়। এ সময় দেশটিতে আক্রান্ত হয়েছে ১২ হাজার ৪৯৬ জন এবং মৃত্যু হয়েছে ৪০ জনের।

এ ছাড়া জাপানে আক্রান্ত হয়েছে ৯ হাজার ৮৩৪ জন এবং মৃত্যু হয়েছে ৮০ জনের। দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছে ১০ হাজার ৮৯০ জন এবং মৃত্যু হয়েছে ২০ জনের। তাইওয়ানে আক্রান্ত হয়েছে ৯ হাজার ৫৮৪ জন এবং মৃত্যু হয়েছে ৪৯ জনের। ইরানে আক্রান্ত হয়েছে ৩১৫ জন এবং মৃত্যু হয়েছে ১১ জনের। মেক্সিকোতে আক্রান্ত হয়েছে ৪ হাজার ৪১৬ জন এবং মৃত্যু হয়েছে ৩৪ জনের।

একইসময়ে পোল্যান্ডে আক্রান্ত হয়েছে ৩ হাজার ৪৬২ জন এবং মৃত্যু হয়েছে ২১ জনের। চিলিতে আক্রান্ত হয়েছে ৩ হাজার ৯০৬ জন এবং মৃত্যু হয়েছে ১৯ জনের। পেরুতে আক্রান্ত হয়েছে ৩৩২ জন এবং মৃত্যু হয়েছে ২৫ জনের। ফিলিপাইনে আক্রান্ত হয়েছেন ১৬২ জন এবং মারা গেছেন ১২ জন। সার্বিয়ায় আক্রান্ত হয়েছে ৮৭৩ জন এবং মৃত্যু হয়েছে ৬ জনের।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৬৮ কোটি ১২ লাখ ২ হাজার ১০২ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৬৮ লাখ ৯ হাজার ৮৭০ জনের। সুস্থ হয়েছেন ৬৫ কোটি ৪১ লাখ ১৯ হাজার ৮৪৪ জন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত