ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫১ মিনিট আগে
শিরোনাম

ইতালি উপকূলে বিপদে ১৩০০ অভিবাসনপ্রত্যাশী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১১ মার্চ ২০২৩, ১৭:২৮

ইতালি উপকূলে বিপদে ১৩০০ অভিবাসনপ্রত্যাশী
সংগৃহীত ছবি

নিজেদের ভাগ্য আর একটু সচ্ছলতার আশায় অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে বিপাকে পড়েছেন ১৩০০ ইউরোপগামী অভিবাসনপ্রত্যাশী। তাদের উদ্ধারে উপকূলে অভিযান চালাচ্ছে ইতালির কোস্টগার্ড ও নৌবাহিনী। শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, উপকূল থেকে প্রায় এক হাজার ১২৫ কিলোমিটার দূরে একটি নৌকায় থাকা ৫০০ লোককে উদ্ধারের জন্য জাহাজ পাঠানো হয়েছে। এ ছাড়া ক্যালাব্রিয়া উপকূল থেকে ১৬০ কিলোমিটার দূরে আরও দুটি নৌকায় ৮০০ জন বিপদে রয়েছেন। তাদের উদ্ধারেও চেষ্টা চালানো হচ্ছে।

দেশটির নৌবাহিনী এবং কোস্টগার্ড জানিয়েছে, তারা দেশের দক্ষিণাঞ্চলীয় ক্যালাব্রিয়ার কাছে তিনটি নৌকাকে সাহায্য করার জন্য ছুটে যাচ্ছে। নৌকার সংখ্যা এবং এর আরোহীদের সংখ্যার কারণে ইতালির উপকূলরক্ষীরা এই অভিযানটিকে ‘বিশেষ জটিল’ বলে আখ্যায়িত করেছে।

এর আগে ইতালির একই অঞ্চলে জাহাজডুবির ঘটনায় অন্তত ৭৩ জন অভিবাসনপ্রত্যাশীর প্রাণহানি হয়েছিল। সেই ঘটনার প্রায় দুই সপ্তাহ পর সেখানে আবারও উদ্ধার অভিযানের খবর সামনে এলো।

উন্নত জীবনের আশায় প্রতিনিয়ত অবৈধভাবে সাগরপাড়ি দিয়ে হাজার হাজার অভিবাসন প্রত্যাশী ইউরোপের দেশগুলোতে প্রবেশের চেষ্টা করেন। বিপজ্জনক এ পথ পাড়ি দিতে গিয়ে প্রাণহানির ঘটনাও নতুন নয়।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মিসিং মাইগ্রেন্টস প্রোজেক্টের তথ্য অনুযায়ী, ২০১৪ সাল থেকে মধ্য-ভূমধ্যসাগরে অন্তত ২০ হাজার ৩৩৩ জন অভিবাসন প্রত্যাশী মারা গেছেন বা নিখোঁজ হয়েছেন।

বাংলাদেশ জার্নাল/সামি/আরকে

  • সর্বশেষ
  • পঠিত