ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

মোদি শান্তিতে নোবেলের অন্যতম দাবিদার, বলেনি অ্যাসলে তোজে

  আন্তজার্তিক ডেস্ক

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩, ০৯:১৯  
আপডেট :
 ২৬ মার্চ ২০২৩, ২১:২৬

মোদি শান্তিতে নোবেলের অন্যতম দাবিদার, বলেনি অ্যাসলে তোজে
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নোবেল পুরস্কারের দাবিদার এমনটি বলেন নি নোবেল প্রাইজ কমিটির ডেপুটি লিডার আসলে তোজে।

গত বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে, ভারতে এসে নোবেল প্রাইজ কমিটির ডেপুটি লিডার অ্যাসলে তোজে জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নোবেল শান্তি পুরস্কারের অন্যতম দাবিদার হতে পারেন। তার বিভিন্ন জনকল্যাণমূলক নীতির জন্যই ভারত ক্রমে আরও সমৃদ্ধ হয়েছে, শক্তিশালী হয়েছে। যদিও পরে তিনি দাবি করেন, ওই কথা তিনি বলেননি। একটি ভুয়া টুইট ঘিরে বিভ্রান্তি ছড়িয়েছিল।

যদিও মোদির সম্পর্কে এদিন ভূয়সী প্রশংসা করেছেন তোজে। সাক্ষাৎকারে তোজে বলেছিলেন, ভারত শান্তির পথে চলে। এ দেশের শান্তিস্থাপনের ঐতিহ্য রয়েছে। যুদ্ধ থামানোর ক্ষেত্রে সবথেকে বিশ্বাসযোগ্য় ও নির্ভরযোগ্য নেতা হলেন প্রধানমন্ত্রী মোদি। তিনি পারেন বিশ্বে শান্তির পরিবেশ তৈরি করতে।

তোজের কথায়, মোদি ইউক্রেন-রাশিয়া যুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন মোদি। মোদির বার্তা এক্ষেত্রে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ছিল। বিশ্বের প্রতিটি দেশেরই উচিত শান্তিস্থাপনের উদ্দেশে কাজ করা। এছাড়াও, বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ অনুষ্ঠানেও দেখা যায় তাকে।

তোজের দাবি, ভারত কোনও দেশকে ভয় দেখায় না, যুদ্ধে প্ররোচনা দেয় না। বন্ধুত্বপূর্ণ পদ্ধতিতে সমস্যার সমাধান করার চেষ্টা করে। বিশ্ব শান্তিরক্ষায় আন্তর্জাতিক রাজনীতিতে এমন পদ্ধতিই আরও ব্যাপক আকারে ছড়িয়ে পড়ুক, তেমনটাই চায় নোবেল কমিটি।

নরওয়ের নোবেল কমিটির ডেপুটি লিডার হলেন এই আসলে তোজে। প্রসঙ্গত, প্রতি বছর এই কমিটিই ঠিক করেন সমাজ ও সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে কারা নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য। চলতি সপ্তাহেই ভারতে আসছেন এই কমিটির প্রতিনিধিরা।

সম্প্রতি আবারও বিশ্বের জনপ্রিয় নেতার তালিকায় শীর্ষ স্থান দখল করে নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আমেরিকান সংস্থা মর্নিং কনসাল্টের সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। এই নিয়ে তৃতীয়বার বিশ্বের সবথেকে জনপ্রিয় নেতা হিসাবে নির্বাচিত হয়েছেন মোদি।

উল্লেখ্য, এর আগেই একাধিক রাষ্ট্রনায়ক নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন। সেই তালিকায় রয়েছে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট উড্রো উইলসন, বারাক ওবামা, ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল ও রুশ প্রেসিডেন্ট মিখাইন গর্বাচেভের নাম।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত