ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

ইরানের প্রেসিডেন্টকে সৌদি বাদশাহ’র আমন্ত্রণ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ মার্চ ২০২৩, ১২:০৪

ইরানের প্রেসিডেন্টকে সৌদি বাদশাহ’র আমন্ত্রণ
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে সৌদি আরব সফরের আমন্ত্রণ জানিয়েছেন বাদশাহ সালমান। ইব্রাহিম রাইসি তা উষ্ণভাবে গ্রহণ করেছেন।

চীনের মধ্যস্থতায় সৌদি আরব ও ইরানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা হওয়ার পর ইরানি প্রেসিডেন্ট রাইসিকে সফরের জন্য এই আমন্ত্রণ জানালেন বাদশাহ সালমান।

গতকাল রোববার এক টুইট বার্তায় ইরানের প্রেসিডেন্টের রাজনৈতিক বিষয়ক ডেপুটি চিফ অফ স্টাফ বিষয়টি নিশ্চিত করেছেন।

মোহাম্মদ জামশিদি টুইটারে লিখেছেন, প্রেসিডেন্ট রাইসির কাছে একটি চিঠিতে সৌদি আরবের বাদশাহ দুই ভ্রাতৃপ্রতিম দেশের মধ্যে চুক্তিকে স্বাগত জানিয়েছেন। বাদশাহ সালমান প্রেসিডেন্টকে রিয়াদে আমন্ত্রণ জানিয়েছেন। রাইসি এই আমন্ত্রণকে স্বাগত জানিয়েছেন।

১০ মার্চ সৌদি আরব এবং ইরান কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের ঘোষণা দিয়েছে। চীনের মধ্যস্থতায় মধ্যপ্রাচ্যের প্রতিদ্বন্দ্বি এই দেশ দুটি ৭ বছর পর সম্পর্ক পুনরুদ্ধারে একটি চুক্তি করতে রাজি হয়।

২০১৬ সালে শিয়া নেতা নিমর আল-নিমরের ফাঁসি কার্যকর করে সৌদি আরব। এরপর ইরানিরা দেশটিতে অবস্থিত সৌদি দূতাবাসে হামলা করে। পরবর্তীতে সৌদি আরব ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। এটি ছিল দুই দেশের মধ্যকার আঞ্চলিক প্রতিদ্বন্দ্বিতার একটিমাত্র ঘটনা।

চীনের মধ্যস্ততায় হওয়া চুক্তির ফলে শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরান ও সুন্নি সংখ্যাগরিষ্ঠ সৌদি আরব দু'মাসের মধ্যে আবার তাদের দূতাবাস ও মিশনগুলো চালু করবে বলে ধারণা করা হচ্ছে। তারা ২০ বছরেরও বেশি আগে সই করা নিরাপত্তা ও অর্থনৈতিক সহযোগিতা চুক্তিগুলোও বাস্তবায়ন করবে বলে ধারণা করা হচ্ছে।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির-আবদুল্লাহিয়ান রোববার সাংবাদিকদের বলেন, দুই দেশ তাদের শীর্ষ কূটনীতিকদের মধ্যে একটি বৈঠক আয়োজনে সম্মত হয়েছে।

সূত্র : আল জাজিরা

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত