ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

নতুন কর্মসূচির মধ্য দিয়ে ‘শক্তি’ দেখাতে চান ইমরান খান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ মার্চ ২০২৩, ১৫:৩৫  
আপডেট :
 ২০ মার্চ ২০২৩, ১৫:৫৭

নতুন কর্মসূচির মধ্য দিয়ে ‘শক্তি’ দেখাতে চান ইমরান খান
ইমরান খান। ফাইল ছবি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারে মরিয়া দেশটির শাসকেরা। বেশ কিছু দিন ধরে তাকে গ্রেপ্তার করার জন্য লাহোরের বাসায় কয়েকবার অভিযান চালিয়েছে পুলিশ। এর মধ্যে এবার নতুন রাজনৈতিক কর্মসূচি ঘোষণা করেছেন ইমরান। আগামী বুধবার ‘মিনার–ই–পাকিস্তান’ নামে বিক্ষোভ কর্মসূচি পালন করবে ইমরানের দল পাকিস্তান তেহরিক–ই–পাকিস্তান (পিটিআই)।

চলমান রাজনৈতিক অস্থিরতা ও অচলাবস্থা, বিশেষ করে দলীয় প্রধানের পরবর্তী হাজিরার আগেই মিনার–ই–পাকিস্তান কর্মসূচির মাধ্যমে নতুন করে ‘শক্তি’ দেখাবে বলে মনে করা হচ্ছে। কারণ ৩০ মার্চের শুনানির দিনে সরকার চাইলে সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেপ্তারও করতে পারে।

সরকার যে কোনো সময় ইমরান খানকে গ্রেপ্তার করতে পারে, সেটি তিনি নিজেও বুঝতে পারেন। এর প্রস্তুতি হিসেবে দলের বিকল্প কমিটি গঠন করেছেন। গত শনিবার লাহোরের বাসভবন থেকে ইসলামাবাদের আদালতে হাজিরা দিতে যাওয়ার আগেই বিকল্প কমিটি গঠন করার কথা জানান ইমরান খান।

গত বছরের এপ্রিলে পার্লামেন্টে আনা অনাস্থা ভোটে ক্ষমতা হারান পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান। তার পরই দেশজুড়ে লংমার্চ করে নিজের রাজনৈতিক শক্তি ও জনপ্রিয়তা দেখিয়েছেন পিটিআই প্রধান।

আগাম নির্বাচনের দাবি বাস্তবায়নে সরকারের ওপর চাপ সৃষ্টির অংশ হিসেবে ইতোমধ্যে বেশ কয়েকটি সফল সমাবেশ করেছেন ইমরান খান। তবে নির্বাচন কমিশনের করা তোশাখানা মামলাসহ সাবেক প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অন্তত ৯৪টি মামলা হয়েছে। এর মধ্যে একাধিক মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে তা আবার স্থগিত করা হয়েছে।

আলোচিত তোষাখানা মামলায় ইতোমধ্যে ইমরান খানকে দুই দফা গ্রেপ্তারের চেষ্টা হয়েছে। সর্বশেষ শনিবার ইসলামাবাদের দায়রা আদালতে উপস্থিত হন ইমরান। এসময় তার সমর্থকরা আদালত প্রাঙ্গণে ঢুকে পড়ার চেষ্টা করেন। এরপর পুলিশের সঙ্গে পিটিআই কর্মীদের ব্যাপক সংঘর্ষ শুরু হয়। পরে নানা নাটকীয়তার মধ্য দিয়ে তার গ্রেপ্তারি পরোয়ানা বাতিল করেছেন বিচারক। সূত্র: জিও নিউজ।

বাংলাদেশ জার্নাল/সামি/আরকে

  • সর্বশেষ
  • পঠিত