ঢাকা, শুক্রবার, ০৯ জুন ২০২৩, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩০ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

পাকিস্তান ও আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে ১১ জনের মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২২ মার্চ ২০২৩, ০৮:১০  
আপডেট :
 ২২ মার্চ ২০২৩, ০৮:২৯

পাকিস্তান ও আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পে  ১১ জনের মৃত্যু
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানে ও আফগানিস্তানে ৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে নয়জনই পাকিস্তানের।

মঙ্গলবার (২১ মার্চ) রাতে আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী জুর্ম শহরে এই ভূমিকম্প অনুভূত হয়। শক্তিশালী এই ভূমিকম্প অনুভূত হয় পার্শ্ববর্তী দেশ ভারতেও।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) বরাতে এএফপি জানিয়েছে, ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৫। ভূমিকম্পটি ১৮৭ কিলোমিটার (১১৬ মাইল) গভীরতায় আঘাত হানে। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের জুর্ম শহরের ৪০ কিলোমিটার (২৫ মাইল) দক্ষিণ-দক্ষিণ-পূর্বে। শহরটি আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী পার্বত্য অঞ্চল হিন্দুকুশের কাছে অবস্থিত।

ভূমিকম্পের আঘাতে আফগানিস্তানের লাঘমান প্রদেশে দুইজন নিহত হয়েছেন। এ ছাড়া ওই অঞ্চলে অন্তত আরও আটজন আহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র শফিউল্লাহ রহিমী।

অন্যদিকে পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে নয়জন নিহত হয়েছেন। ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে খাইবার পাখতুনখাওয়া। সেখানকার আঞ্চলিক উদ্ধার সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, ভূমিকম্পে কোথাও কোথাও ভূমি ধসের ঘটনা ঘটে। যারা নিহত হয়েছেন তাদের বেশিরভাগের প্রাণই গেছে ভবনের ছাদ ধসে পড়ে।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত