ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

সব চোরদের পদবি ‘মোদী’ বলায় রাহুলের সাজা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩, ১৩:১০  
আপডেট :
 ২৩ মার্চ ২০২৩, ১৬:৫৮

সব চোরদের পদবি ‘মোদী’ বলায় রাহুলের সাজা
রাহুল গান্ধী। ছবি: প্রতিনিধি

মানহানি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন ভারতের বিরোধী দল কংগ্রেস নেতা ও সংসদ সদস্য রাহুল গান্ধী। তাকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপনাম নিয়ে মানহানির অভিযোগে করা মামলায় বৃহস্পতিবার তাকে কারাদণ্ড দিয়েছে গুজরাটের একটি আদালত।

আনন্দবাজার পত্রিকা এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৯ সালের লোকসভা ভোটে কর্নাটকে প্রচারে গিয়ে রাহুল প্রশ্ন তুলেছিলেন, ‘সব চোরেদের পদবি ‘মোদী’ হয় কেন?’ আইপিএল কেলেঙ্কারিতে অভিযুক্ত ললিত মোদী, ব্যাঙ্ক-ঋণ মামলায় ‘পলাতক’ নীরব মোদীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তুলনা টেনেছিলেন তিনি।

ওই ঘটনায় রাহুলের বিরুদ্ধে ‘পদবি অবমাননার’ অভিযোগে মানহানির মামলা করেছিলেন গুজরাতে বিজেপি নেতা পূর্ণেশ মোদী। সেই মামলাতেই দোষী সাব্যস্ত হলেন রাহুল। সেই সঙ্গে দেখা দিল ওয়েনাড়ের কংগ্রেস সংসদ সদস্যের পদ খারিজের সম্ভাবনাও।

ওই মামলায় আদালতের পক্ষ থেকে রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করা হয়েছে। রায় দানের সময় আদালতেই উপস্থিত ছিলেন রাহুল গান্ধী। আদালত দুই বছরের কারাদণ্ডের নির্দেশ শুনিয়েছে রাহুল গান্ধীকে। তবে কারাদণ্ডের নির্দেশের পরপরই আদালত থেকে জামিন পেয়েছেন তিনি।

জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী দু’বছর বা তার বেশি মেয়াদের জেলের সাজা হলে সংসদ সদস্য-বিধায়কদের পদ খারিজ হতে পারে। ফলে রাহুলের সে আশঙ্কা রয়েছে। যদিও বিচারক এইচএইচ বর্মার এজলাসে সাজা কমানোর আবেদন জানিয়েছেন রাহুলের আইনজীবী কিরীট পানওয়ালা। তার মক্কেলের মন্তব্যে কারও ক্ষতি হয়নি বলে আদালতে দাবি করেন তিনি।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত