ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

তেজস্ক্রিয় সুনামি তৈরিতে সক্ষম

ডুবো ড্রোনের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ মার্চ ২০২৩, ১৫:০০

ডুবো ড্রোনের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া
ছবি: সংগৃহীত

পানির নিচে পারমাণবিক আক্রমণের মাধ্যমে শত্রু নৌযান এবং বন্দর ধ্বংস করতে সক্ষম একটি ড্রোনের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এই ড্রোনটি ‘তেজস্ক্রিয় সুনামি’ তৈরি করতে পারে।

শুক্রবার উত্তর কোরিয়ার রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম কেসিএনএ জানায়, দেশটির নেতা কিম জং উনের নির্দেশনায় এই সপ্তাহে পরিচালিত একটি সামরিক মহড়া চলার সময়ে উত্তর কোরিয়ার সামরিক বাহিনী নতুন এই অস্ত্র ব্যবস্থা মোতায়েন এবং পরীক্ষা-নিরীক্ষা করে। বড় আকারে ধ্বংসাত্মক বিস্ফোরণ ঘটাতে সক্ষম কিনা, যাচাই করার জন্যই এই অস্ত্রের পরীক্ষা করা হয়েছে।

কেসিএনএ বলেছে, ‘পানির নিচের এই পারমাণবিক অ্যাটাক ড্রোনটি যেকোনো উপকূল এবং বন্দরে মোতায়েন করা যেতে পারে। জাহাজের সঙ্গে অপারেশনেও এটি ব্যবহার করা যেতে পারে।’

বার্তা সংস্থাটি আরও জানায়, মঙ্গলবার মহড়া চলাকালীন ড্রোনটিকে দক্ষিণ হামগিয়ং প্রদেশের জলসীমায় রাখা হয়েছিল। বিস্ফোরণের আগে প্রায় ৮০ থেকে ১৫০ মিটার গভীরতায় ৫৯ ঘণ্টা ১২ মিনিট ধরে পানির নিচে ছিল।

ড্রোনটির পারমাণবিক দক্ষতা সম্পর্কে এর বেশি কিছু জানায়নি কেসিএনএ। ডুবো এই ড্রোনটির উদ্দেশ্য হচ্ছে শত্রুর জলসীমায় লুকিয়ে আক্রমণ করা এবং প্রতিপক্ষের নৌযান ও বন্দর ধ্বংস করা।

কথিত এই ড্রোন মহড়াটি এমন সময় সামনে এসেছে যখন ‘ফ্রিডম শিল্ড’ যৌথ সামরিক মহড়ার জন্য একটি মার্কিন উভচর হামলাকারী জাহাজ দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছে।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ জার্নাল/কেএ/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত