ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

পাকিস্তানকে সংকট থেকে উদ্ধারে ইমরান খানের ১০ দফা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ মার্চ ২০২৩, ১৩:০৬

পাকিস্তানকে সংকট থেকে উদ্ধারে ইমরান খানের ১০ দফা
পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

আগামী নির্বাচন সামনে রেখে দেশের অর্থনীতিসহ নানামুখী সংকট উত্তরণে রোডম্যাপ ঘোষণা করেছেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান।

দেশকে ঘুরে দাঁড় করাতে ১০ দফা কর্মসূচিও দিয়েছেন তিনি। একই সঙ্গে শাহবাজ শরিফের নেতৃত্বাধীন বর্তমান সরকারের দেশ পুনর্গঠন ও সংকট উত্তরণে কোনো পরিকল্পনা নেই দাবি করে তাদের প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দেন তিনি। খবর ডনের।

রোববার ভোর রাতে লাহোরের মিনার-ই-পাকিস্তানে পিটিআইর বিশাল জনসভায় দেয়া ভাষণে ইমরান এসব কথা বলেন।

নেতাকর্মীর উদ্দেশে ইমরান প্রশ্ন করেন, দেশকে বর্তমান সংকট থেকে বাঁচানোর জন্য বর্তমান সরকারের কোনো কর্মসূচি আছে? তিনি বলেন, আমি চ্যালেঞ্জ করছি, ক্ষমতাসীন শাসকদের দেশকে বাঁচানোর ক্ষমতা বা উদ্দেশ্য কোনোটিই নেই।

নির্বাচনের বিষয়ে পিটিআই চেয়ারম্যান বলেন, নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড মানে এখন ‘ইমরান খানের হাত বেঁধে রাখা’। শুধু তাই নয়, রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে সরকার বিরোধীদের চেপে রাখছে বলেও অভিযোগ করেন তিনি।

১০ দফা কর্মসূচির কথা উল্লেখ করে ইমরান বলেন, পাকিস্তানকে অর্থনৈতিক সংকট থেকে বের করে আনা হবে। বারবার আইএমএফের কাছে যাওয়া এড়াতে সরাসরি বিদেশি বিনিয়োগ আকর্ষণ ও বিনিয়োগ করতে অনুপ্রাণিত করা হবে। যারা রপ্তানি করে দেশে ডলার আনবেন, তাদের নানামুখী সুবিধা দেয়ার ঘোষণাও দেন পিটিআইর প্রধান।

ইমরান খান বলেন, তার সরকার পর্যটন খাতকে উন্নত করবে। খনিজসম্পদের মাধ্যমে রাজস্ব বাড়ানোর দিকে দৃষ্টি দেবে। একই সঙ্গে ক্ষুদ্র ও মাঝারি শিল্প পুনরুজ্জীবিত করবে। রাজস্ব আয় বাড়াতে করের পরিধি প্রসারের কথাও তুলে ধরেন ইমরান।

এদিকে, সমাবেশটি শনিবার রাত ৯টায় শুরু হওয়ার কথা ছিল। কিন্তু কনটেইনার দিয়ে রাস্তা অবরোধের কারণে ইমরান সমাবেশস্থলে পৌঁছান সাড়ে ১১টার পর। এর আগে দু’বার এই সমাবেশ স্থগিত করা হয়েছিল। নিরাপত্তার অজুহাতে নগর প্রশাসন মিনার-ই-পাকিস্তানের দিকে যাওয়ার রাস্তায় রাখা কনটেইনার দিয়ে বন্ধ করে দেয়। কিন্তু তা উপেক্ষা করেই সভাস্থলে উপস্থিত হন পিটিআইর বিপুলসংখ্যক নেতাকর্মী।

বাংলাদেশ জার্নাল/সামি/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত