ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

সিলিকন ভ্যালি ব্যাংক কিনে নিল ফার্স্ট সিটিজেনস ব্যাংক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ মার্চ ২০২৩, ১৪:২২

সিলিকন ভ্যালি ব্যাংক কিনে নিল ফার্স্ট সিটিজেনস ব্যাংক
ছবি: সংগৃহীত

মার্কিন ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স কর্পোরেশনের (এফডিআইসি) কাছ থেকে সিলিকন ভ্যালি ব্যাংকের (এসভিবি) আমানত এবং ঋণের পাশাপাশি কিছু অন্যান্য সম্পদ কিনে নিতে সম্মত হয়েছে ফার্স্ট সিটিজেনস ব্যাংক।

সোমবার এক বিবৃতিতে ফার্স্ট সিটিজেনস ব্যাংক শেয়ারস জানায়, লেনদেনটি তার দৃঢ় আর্থিক অবস্থান সংরক্ষণের জন্য গঠন করা হয়েছে যাতে সম্মিলিত কোম্পানিটি একটি বৈচিত্র্যময় ঋণ পোর্টফোলিও এবং আমানত ভিত্তির সাথে স্থিতিস্থাপক থাকে।

আলাদা এক বিবৃতিতে এফডিআইসি জানায়, এটি চুক্তির অংশ হিসাবে ৫০০ মিলিয়ন ডলার পর্যন্ত সম্ভাব্য মূল্যের সাথে ফার্স্ট সিটিজেনস ব্যাংক শেয়ার স্টকে ইক্যুইটি অ্যাপ্রিসিয়েশন রাইটস পেয়েছে।

চুক্তির অধীনে, ইউনিট ফার্স্ট-সিটিজেনস ব্যাংক অ্যান্ড ট্রাস্ট কোম্পানি সিলিকন ভ্যালি ব্যাংকের ১১০ বিলিয়ন ডলারের সম্পদ, ৫৬ বিলিয়ন ডলারের আমানত এবং ৭২ বিলিয়ন ডলারের ঋণ গ্রহণ করবে।

বিবৃতিতে বলা হয়, সকল অর্থনৈতিক চক্র এবং বাজারের অবস্থার মাধ্যমে গ্রাহক এবং স্টকহোল্ডারদের রক্ষা করার জন্য বিচক্ষণ ঝুঁকি ব্যবস্থাপনা পদ্ধতি অব্যাহত থাকবে।

এফডিআইসি অনুমান করছে, সিলিকন ভ্যালি ব্যাংকের ডিপোজিট ইনস্যুরেন্স ফান্ডে (ডিআইএফ) ব্যর্থতার খরচ প্রায় ২০ বিলিয়ন হতে পারে। এফডিআইসি যখন রিসিভারশিপ বন্ধ করবে তখন সঠিক খরচ নির্ধারণ করা হবে বলে জানায় তারা।

সোমবার থেকে এসভিবি-এর ১৭টি প্রাক্তন শাখা ফার্স্ট সিটিজেনস ব্যাংকের বিভাগ হিসাবে কাজ শুরু করবে৷ ফার্স্ট সিটিজেনস ব্যাংকের প্রায় ১০৯ বিলিয়ন ডলারের সম্পদ রয়েছে এবং এর মোট আমানত ৮৯ দশমিক ৪ বিলিয়ন ডলার।

সূত্র: নিউ ইয়র্ক টাইমস।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত