ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বিন সালমান-জিনপিংয়ের ফোনালাপ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ মার্চ ২০২৩, ১৫:৪৬

বিন সালমান-জিনপিংয়ের ফোনালাপ
ছবি: সংগৃহীত

সৌদি আরব ও ইরানের মধ্যে পবিত্র রমজান মাসেই সংলাপ অনুষ্ঠিত হবে। এ সংলাপের আগেই ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ফোনে কথা বলেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ফোনালাপে সৌদি-ইরানের মধ্যকার আলাচনার বিষয়েও সমর্থন জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট।

চীনের মধ্যস্থতায় দীর্ঘ ৮ বছর পর পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপনে রাজি হয়েছে সৌদি আরব ও ইরান।

এদিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান আল সৌদের সঙ্গে ফোনে কথা বলেছেন বলে জানিয়েছে বেইজিংয়ের রাষ্ট্রীয় মিডিয়া সিসিটিভি। সৌদি আরব এবং ইরানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার বিষয়ে ফলো-আপ আলোচনাসহ বিভিন্ন বিষয়ে কথা বলেছেন তারা।

২০১৬ সাল থেকে থেকে মধ্যপ্রাচ্যের এই দুই বড় দেশের মধ্যে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। সে বছর সৌদি আরব এক শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকর করার পর তেহরানের সৌদি দূতাবাসে হামলা হয়েছিল। আর তারপর দুই দেশের সম্পর্কে নাটকীয় অবনতি ঘটে।

মূলত ইরানি বিক্ষোভকারীরা তেহরানে সৌদি দূতাবাসে হামলার পর ২০১৬ সালের জানুয়ারিতে সৌদি আরব ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। তারপর থেকে সুন্নি এবং শিয়া-নেতৃত্বাধীন এই প্রতিবেশীদের মধ্যে উত্তেজনা প্রায়ই জারি ছিল। এই দুই দেশ একে অপরকে নিজের আঞ্চলিক আধিপত্যের জন্য হুমকি হিসাবে বিবেচনা করে থাকে। সূত্র: রয়টার্স।

বাংলাদেশ জার্নাল/সামি/এমএ

  • সর্বশেষ
  • পঠিত