ঢাকা, সোমবার, ০৫ জুন ২০২৩, ২২ জ্যৈষ্ঠ ১৪৩০ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

সু চির এনএলডিকে বিলুপ্ত করল জান্তা সরকার

  আন্তজার্তিক ডেস্ক

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩, ০১:৫৩  
আপডেট :
 ২৯ মার্চ ২০২৩, ০১:৫৭

সু চির এনএলডিকে বিলুপ্ত করল জান্তা সরকার
অং সান সু চি । ছবি: রয়টার্স
আন্তজার্তিক ডেস্ক

মিয়ানমারে অং সান সু চির রাজনৈতিক দল দ্য ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) কে বিলুপ্ত ঘোষণা করেছে দেশটির সেনাবাহিনী সরকার নিয়ন্ত্রিত নির্বাচন কমিশন। নতুন আইনের আওতায় পুনরায় নিবন্ধন করতে ব্যর্থ হওয়ায় দলটিকে বিলুপ্ত করার ঘোষণা দেয় নির্বাচন কমিশন।

মঙ্গলবার (২৮ মার্চ) সন্ধ্যায় মিয়ানমারের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল মায়াওয়াদ্দি এ তথ্য জানিয়েছে।

জানা যায়, আগামী নির্বাচনে অংশগ্রহণের জন্য রাজনৈতিক দলগুলোকে নিবন্ধন করতে সামরিক সরকার যে সময়সীমা বেঁধে দিয়েছে তা পূরণে এনএলডিসহ ৪০টি দল ব্যর্থ হয়েছে। এর মধ্যে সু চির দ্য ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) রয়েছে।

অন্যদিকে এনএলডি বলেছে, তারা জান্তা সরকারের অধিনে নির্বাচনে অংশ নেবে না।

এর আগে ২০২০ সালের নভেম্বরের নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছিল সু চির এনএলডি। কিন্তু নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তুলে মাত্র তিন মাসের মাথায় এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলে নেয় সামরিক বাহিনী। তখন কারাবন্দি করা হয় সু চিকে। বর্তমানে বিভিন্ন মামলায় দোষী সাব্যস্ত হয়ে মোট ৩৩ বছরের সাজা কাটছেন নোবেলজয়ী এই নেত্রী। তবে তার সমর্থকরা বলছেন, সু চিকে রাজনীতি থেকে দূরে রাখতেই তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

মিয়ানমারে আগামী নির্বাচনের তারিখ এখনো দেওয়া হয়নি। ধারণা করা হচ্ছিল, আগামী জুলাইয়ের শেষ নাগাদ নির্বাচন হতে পারে। তবে গত ফেব্রুয়ারিতে সামরিক বাহিনী দেশের জরুরি অবস্থার মেয়াদ আরও ছয় মাস বাড়ালে সে আশাও ফিকে হয়ে যায়।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত