ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ছেলেকে যুবরাজ, ভাইদের শীর্ষ পদে বসালেন ইউএই প্রেসিডেন্ট

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ মার্চ ২০২৩, ১৪:৫০  
আপডেট :
 ৩০ মার্চ ২০২৩, ১৫:৪৭

ছেলেকে যুবরাজ, ভাইদের শীর্ষ পদে বসালেন ইউএই প্রেসিডেন্ট
ছবি: সংগৃহীত

বড় ছেলে শেখ খালেদ বিন মোহাম্মদ আল নাহিয়ানকে আবুধাবির যুবরাজ ঘোষণা করেছেন সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। পাশাপাশি শেখ মোহাম্মদ তার ভাইদের দেশের শীর্ষ পদে বসিয়েছেন বলে বুধবার দেশটির রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে। স্থানীয় সময় বুধবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

গত বছর প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক হওয়া শেখ মোহাম্মদ দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতুমের পাশাাপাশি তার ভাই শেখ মনসুর বিন জায়েদ আল নাহিয়ানকে সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছেন। শেখ মোহাম্মদের বাবা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ১৯৭১ সালে সংযুক্ত আরব আমিরাত ফেডারেশন গঠন করেছিলেন। তখন থেকে দেশটির প্রেসিডেন্ট পদ আবুধাবির জন্য সংরক্ষিত আছে।

বুধবার পৃথক এক প্রজ্ঞাপনে যুবরাজ শেখ খালেদকে আবুধাবির নির্বাহী কাউন্সিলের প্রধান হিসেবেও নিয়োগ দিয়েছেন শেখ মোহাম্মদ। তার আরেক ভাই শেখ তাহনুন বিন জায়েদ আল নাহিয়ানকে দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা, ভাই হাজ্জা বিন জায়েদ আল নাহিয়ানকে আবুধাবির ডেপুটি শাসক হিসেবে নিয়োগ দিয়েছেন।

শেখ খালেদকে যুবরাজ হিসেবে বেছে নেওয়ার মাধ্যমে সৌদি আরবসহ পারস্য উপসাগরীয় আরব রাজতন্ত্রগুলোর ভাইদের থেকে ছেলেদের প্রাধান্য দিয়ে বংশের সরাসরি লাইনের দিকে ঝোঁকার প্রবণতাই প্রতিফলিত হল।

বিশ্লেষকরা বলছেন, শেখ মোহাম্মদ ছেলেকে গোয়েন্দা সংস্থাসহ নিরাপত্তা, অর্থনীতি ও শাসনতান্ত্রিক বিভিন্ন কর্তৃত্বপূর্ণ পদে রেখে গড়ে তুলেছেন।

গত বছরের মে মাসে ভাই মারা যাওয়ার পর ক্ষমতায় বসেন শেখ মোহাম্মদ। এর আগে বেশ কয়েক বছর সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ হিসেবে দায়িত্বপালন করেন তিনি।

সূত্র: অ্যারাবিয়ান বিজনেস

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত