ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

চ্যাটজিপিটি নিষিদ্ধ করলো ইতালি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩, ১৭:২৮

চ্যাটজিপিটি নিষিদ্ধ করলো ইতালি

কৃত্রিম বুদ্ধিমত্তা ও চ্যাটবট চ্যাটজিপিটিকে নিষিদ্ধ করার উদ্যোগ নিয়েছে ইতালির সরকার। পশ্চিমা দেশ হিসেবে সর্বপ্রথম ইতালি চ্যাটজিপিটি বন্ধ করার সিদ্ধান্ত নিলো। মূলত ব্যক্তিগত গোপনীয়তার সুরক্ষা নিশ্চিত করতে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। খবর বিবিসির।

দেশটির তথ্য-সুরক্ষা কর্তৃপক্ষ জানিয়েছে, মার্কিন স্টার্ট-আপ ওপেনএআই'র তৈরি এবং মাইক্রোসফ্ট সমর্থিত চ্যাটজিপিটি নিয়ে গোপনীয়তার উদ্বেগ রয়েছে। তারা ওপেনএআই নিষিদ্ধ এবং তদন্ত কাজ শুরু করেছে।

তারা জানায়, গত ২০ মার্চ অ্যাপটি ব্যবহারকারীর কথোপকথন এবং অর্থ প্রদানের তথ্য জড়িত একটি ডেটা লঙ্ঘনের অভিজ্ঞতা পেয়েছে। তবে অ্যাপটিকে প্রশিক্ষিত করে তোলার উদ্দেশ্যে ব্যক্তিগত তথ্যের ব্যাপক সংগ্রহ এবং সংরক্ষণের অধিকার দেওয়ার কোনো আইনি ভিত্তি নেই বলেও জানায় দেশটির তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ।

অ্যাপটি ব্যবহারকারীদের বয়স যাচাই করতে পারে না, তাই অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেও তাদের জন্য অনুপযুক্ত উত্তর প্রদর্শন করে। এ ধরনের উদ্বেগ মোকাবিলায় চ্যাটজিপিটির প্রস্তুতকারী কোম্পানিকে ২০ দিন সময় বেঁধে দেওয়া হয়েছে।

অন্যথায় ২০ মিলিয়ন ইউরো কিংবা বার্ষিক রাজস্বের ৪ শতাংশ পর্যন্ত জরিমানা করা হতে পারে বলেও জানিয়েছে ইতালির তথ্য সুরক্ষা কর্তৃপক্ষ।

বাংলাদেশ জার্নাল/সামি/আরকে

  • সর্বশেষ
  • পঠিত