ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ইউরোপ থেকে অস্ট্রেলিয়ায় চার ঘন্টায় পৌঁছবে হাইড্রোজেন জেট

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩, ১৩:০২  
আপডেট :
 ০২ এপ্রিল ২০২৩, ১৩:০৭

ইউরোপ থেকে অস্ট্রেলিয়ায় চার ঘন্টায় পৌঁছবে হাইড্রোজেন জেট
হাইড্রোজেনচালিত যাত্রীবাহী জেটবিমান। ছবি : সংগৃহীত

ডেস্টিনাস নামের একটি সুইস স্টার্টআপ হাইড্রোজেনচালিত যাত্রীবাহী জেটবিমানের প্রোটোটাইপ তৈরি করছে, যা মাত্র চার ঘণ্টায় ইউরোপ থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত ভ্রমণ করতে পারে। বর্তমানে যেকোনো ফ্লাইটে ইউরোপ থেকে অস্ট্রেলিয়া পৌঁছতে ২০ ঘণ্টা সময় লাগে।

কোম্পানিটি দুই বছর ধরে তার আইগার নামে একটি প্রোটোটাইপ বিমানের পরীক্ষা চালিয়েছে। ২০২২ সালের শেষ দিকে ওই হাইড্রোজেনচালিত জেটের সফল পরীক্ষা চালানোর ঘোষণা দেয়।

বর্তমানে স্পেনের বিজ্ঞান মন্ত্রণালয় কৌশলগত উদ্যোগের অংশ হিসেবে ডেস্টিনাসকে বেছে নিয়েছে। একই সঙ্গে ওই মন্ত্রণালয় হাইড্রোজেনচালিত সুপারসনিক ফ্লাইটের আরও গবেষণা ও উন্নয়নে ডেস্টিনাসকে ১ কোটি ২০ লাখ পাউন্ড দিয়েছে। বিভিন্ন কোম্পানি, প্রযুক্তি সংস্থা এবং স্পেনের কয়েকটি বিশ্ববিদ্যালয় একসঙ্গে এ প্রকল্পে কাজ করছে।

এদিকে ডেস্টিনাস হাইড্রোজেন ইঞ্জিন পরীক্ষা করার জন্য একটি অবকাঠামো তৈরি করতে স্পেনের ইঞ্জিন কোম্পানি আইটিপি অ্যারোর সঙ্গে কাজ করছে। স্পেন সরকারও হাইড্রোজেন ইঞ্জিনের উন্নয়নে মাদ্রিদের কাছে পরীক্ষার জন্য অবকাঠামো নির্মাণের জন্য অর্থ দেবে। পাশাপাশি অন্যান্য যান চলাচলে তরল হাইড্রোজেনের ব্যবহারসংক্রান্ত বিষয়ে গবেষণার জন্য আরেকটি প্রকল্পে এক কোটি ৫০ লাখ ইউরো দেবে।

পরিচ্ছন্ন জ্বালানি হওয়ায় হাইড্রোজেন অনেক বেশি গবেষণার বিষয় হয়ে দাঁড়িয়েছে। কারণ হাইড্রোজেন পোড়ানোর ফলে যে উপজাত তৈরি হয় তা হলো তাপ ও পানি। জ্বালানি হিসেবে পরিচ্ছন্ন হলেও হাইড্রোজেনের উৎপাদনে বিপুল কার্বন ডাই-অক্সাইড নির্গত হয়। সবুজ হাইড্রোজেন উৎপাদনের প্রক্রিয়া নিয়ে গবেষণা চলছে।

মেলবোর্নের আরএমআইটি ইউনিভার্সিটির গবেষকরা থ্রিডি-প্রিন্টেড অনুঘটক তৈরি করেছেন, যা ফ্লাইটকে পাঁচগুণ গতি শক্তি দিতে পারে এবং বিমানগুলো দ্রুতগতিতে উড়ে যাওয়ার সময় তৈরি হওয়া তীব্র তাপকে শীতল করতে পারে। এ গতি অর্জন করতে পারলে বিমানগুলো প্রায় ৯০ মিনিটের মধ্যে লন্ডন ও নিউইয়র্কের মধ্যে উড়তে পারবে।

ডেস্টিনাস দাবি করেছে, তাদের উদ্ভাবিত প্রযুক্তি ফ্রাঙ্কফুর্ট থেকে সিডনি পর্যন্ত একটি ফ্লাইট মাত্র ৪ ঘণ্টা ১৫ মিনিটে শেষ করবে এবং ফ্রাঙ্কফুর্ট থেকে সাংহাই পর্যন্ত একটি ফ্লাইট হবে ২ ঘণ্টা ৪৫ মিনিটের, যা কি না বর্তমান যাত্রার চেয়ে আট ঘণ্টা কম।

ডেস্টিনাসের বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড প্রোডাক্টসের ভিপি ডেভিড বোনেটি বলেছেন, ‘আমরা এ অনুদানগুলো পেয়ে আনন্দিত। এগুলো স্পষ্ট লক্ষণ যে, ডেস্টিনাস হাইড্রোজেন ফ্লাইটকে এগিয়ে নেয়ার জন্য স্পেন ও ইউরোপের কৌশলগত পরিকল্পনার সঙ্গে সংযুক্ত।’ তিনি আরও বলেন, ‘উন্নত গবেষণা চালানো ও উদ্ভাবনকে গতিশীল করার জন্য আমাদের মতো উচ্চ প্রযুক্তি সংস্থাগুলোর ইউরোপীয় ইউনিয়নের তহবিল পাওয়া প্রয়োজন।’ সূত্র : ইন্টারেস্টিং ইঞ্জিনিয়ারিং

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত