ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

কারাদণ্ডের রায়কে চ্যালেঞ্জ, আদালতে যাবেন রাহুল গান্ধী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩, ১৩:৫৪  
আপডেট :
 ০২ এপ্রিল ২০২৩, ১৪:০১

কারাদণ্ডের রায়কে চ্যালেঞ্জ, আদালতে যাবেন রাহুল গান্ধী
কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ছবি: সংগৃহীত

মোদি পদবি নিয়ে আপত্তিকর মন্তব্য করায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে দুই বছরের কারাদণ্ডের রায় দিয়েছে গুজরাতের সুরাতের একটি আদালত। এবার সেই রায়কে চ্যালেঞ্জ করে আদালতেরই দ্বারস্থ হতে চলেছেন রাহুল।

সূত্রের খবর, ২০১৯-এর মোদি পদবি মামলার রায় এবং সাজাকে চ্যালেঞ্জ করে সুরাতের দায়রা আদালতে আবেদন করতে চলেছেন সংসদ সদস্য পদ খারিজ হওয়া এই কংগ্রেস নেতা। তবে রাহুল বা কংগ্রেস, কোনো পক্ষ থেকেই এই খবরের সত্যতা আনুষ্ঠানিকভাবে স্বীকার বা অস্বীকার করা হয়নি।

২০১৯-এর লোকসভা ভোটের প্রচার করতে নেমে কর্নাটকের একটি জনসভায় মোদি পদবি নিয়ে রাহুল বলেছিলেন, ‘সব চোরেদের পদবি মোদিই কী করে হয়!’ রাহুলের এই মন্তব্যে সমগ্র মোদি সম্প্রদায়ের মানুষের মর্যাদাহানি হয়েছে বলে দাবি করে গুজরাতের সুরাতের একটি আদালতে কংগ্রেস নেতার বিরুদ্ধে মানহানির মামলা করেন ওই রাজ্যেরই এক বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদি। সেই মানহানি মামলার রায় দিয়ে রাহুলকে দোষী সাব্যস্ত করে সুরাতের একটি ম্যাজিস্ট্রেট পর্যায়ের আদালত। তাকে দুই বছরের কারাদণ্ডের সাজা দেয়া হয়েছে।

যদিও, উচ্চ আদালতে আবেদনের জন্য ৩০ দিন সময় দেয়া হয় রাহুলকে। সেই সময়সীমার মধ্যেই রাহুল সুরাতের দায়রা আদালতে সাজা মওকুফের আবেদন জানাতে যাচ্ছেন। সম্ভবত সোমবারই দায়রা আদালতে জমা পড়বে রাহুলের আবেদনপত্র। রাহুল সুরাতের ম্যাজিস্ট্রেট আদালতের রায় এবং সাজা স্থগিত করার আবেদন জানাবেন।

সূত্র : আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত