ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

চীনে প্রেমে পড়তে শিক্ষার্থীদের এক সপ্তাহের ছুটি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ এপ্রিল ২০২৩, ১৫:০১  
আপডেট :
 ০২ এপ্রিল ২০২৩, ১৫:১০

চীনে প্রেমে পড়তে শিক্ষার্থীদের এক সপ্তাহের ছুটি
ছবি: সংগৃহীত

পূর্ব এশিয়ার দেশ চীনে উদ্বেগজনক ভাবে কমছে জন্মহার। সরকারের রাজনৈতিক উপদেষ্টারা জন্মহার বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের সুপারিশ করার মধ্যেই চীনের নয়টি কলেজের শিক্ষার্থীদের এক সপ্তাহের ছুটি দেয়া হয়েছে ‘প্রেমে পড়ার’ জন্য।

এনবিসি নিউজ অনুসারে, কলেজগুলো পরিচালনা করে ফান মেই এডুকেশন গ্রুপ নামের একটি সংস্থা। গত ২১ মার্চ সংস্থাটি প্রেমকে ফোকাস করে বসন্তের ছুটির ঘোষণা দেয়। ছুটির সময় ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল।

ওই ৯টি কলেজের অন্যতম একটি হলো মিনইয়াং এভিয়েশন ভোকেশনাল কলেজ। এ শিক্ষাপ্রতিষ্ঠানটির ডিন লিয়াং গুহি ছুটির ব্যাপারে বলেছেন, আমাদের প্রতিষ্ঠান বসন্তের ছুটি চালু করেছে এই আশায়, শিক্ষার্থীরা প্রকৃতিকে ভালবাসতে শিখতে পারবে, জীবনকে ভালবাসবে এবং ভালোবাসা উপভোগ করবে।

তিনি আরও বলেছেন, আমি আশা করি শিক্ষার্থীরা স্বচ্ছ পানি ও সবুজ পাহাড় এবং বসন্তের আসল সৌন্দর্য উপভোগ করতে পারবে। এটি শুধুমাত্র শিক্ষার্থীদের মানসিক বিকাশই ঘটাবে না, সঙ্গে শ্রেণিকক্ষে শিক্ষার কনটেন্ট সমৃদ্ধ ও দৃঢ় করবে।’

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, এই সাতদিনে শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্কের মধ্যে রয়েছে ডায়েরি লেখা, ব্যক্তিগত বিকাশের ট্র্যাক রাখা এবং ভ্রমণের ভিডিও তৈরি করা।

ছুটির কারণে যেন শিক্ষা কার্যক্রম ব্যাহত না হয় বা শিক্ষার্থীরা পিছিয়ে না যান সে কারণে পরবর্তীতে বাড়তি ক্লাস নিয়ে সেগুলো পুষিয়ে দেয়া হবে। তবে এখন শিক্ষার্থীদের ভালোবাসায় মনযোগী হওয়ার জন্য বলা হয়েছে।

বিশেষজ্ঞদের ধারণা, চীনে জন্মহার অত্যাধিক কমে যাওয়ার কারণে এবারের ছুটির থিম দেয়া হয়েছে ভালোবাসা। দেশটির সরকার জনসংখ্যা বৃদ্ধিতে তরুণদের বিভিন্নভাবে উদ্বুদ্ধ করার চেষ্টা করছে।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত