ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গ্রেপ্তার

  আন্তজার্তিক ডেস্ক

প্রকাশ : ০৫ এপ্রিল ২০২৩, ০০:১৫  
আপডেট :
 ০৫ এপ্রিল ২০২৩, ০১:৪০

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গ্রেপ্তার
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । ছবি: সংগৃহীত

পর্নস্টার স্টর্মি ড্যানিয়ালসকে ঘুষ দেয়ার অভিযোগে হাজিরা দিতে মঙ্গলবার (৪ এপ্রিল) ম্যানহাটান ক্রিমিনাল কোর্টে পৌঁছেছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কোর্টে পৌঁছনোর পরই তড়িঘড়ি গ্রেপ্তার করা হল তাকে। আমেরিকার ইতিহাসে এমন ঘটনা এই প্রথম। ট্রাম্প ছাড়া আর কোনও মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারী মামলা হয়নি। নিউ ইয়র্ক পুলিশ গ্রেপ্তার করেছে ট্রাম্পকে।

ট্রাম্পকে হাতকড়া পরানো না হলেও তার আঙুলের ছাপ নেয়ার প্রক্রিয়ার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে গ্রেপ্তার দেখানো হয়েছে এবং পুলিশ কাস্টডিতে রাখা হয়েছে।

এদিন আদালতের বাইরে বহু মানুষ জড় হন সকাল থেকেই। সংবাদমাধ্যমের ভিড় ছিল চোখে পড়ার মতো। তবে, সবার অগোচরে এক গোপন দরজা দিয়ে আদালতে প্রবেশ করানো হয় ট্রাম্পকে। এর আগে তাকে বহন করা গাড়ি বহর যেনো নির্বিঘ্নে আদালতে পৌঁছাতে পারে তাই নিউ ইয়র্কের ব্যস্ত সড়কে যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছিল।

মঙ্গলবার (৪ এপ্রিল) একটি গাড়িতে চেপে ম্যানহাটান কোর্টের দিকে যাওয়ার পথে ট্রাম্প বলেন, ‘কেমন অবাস্তব লাগছে। ভাবতেই পারছি না, ওরা আমাকে গ্রেপ্তার করবে। বিশ্বাস করতে পারছি না, আমেরিকায় এমন ঘটনা ঘটছে।’

এই পরিস্থিতিতে ক্যাপিটল হিলের ‘ইতিহাস’ মাথায় রেখে নিউ ইয়র্ক জুড়ে পুলিশি নিরাপত্তা বাড়ানো হয়েছে। আদালত চত্বরে নিরাপত্তা ছিল জোরদার। হেলিকপ্টার উড়িয়ে নজর রাখছে মার্কিন নিরাপত্তা বাহিনী। রিপাবলিকান নেতা ট্রাম্পকে গ্রেপ্তার করা হলে তার অনুগামীরা হিংসাত্মক প্রতিবাদের পথে হাঁটতে পারেন বলে আশঙ্কা মার্কিন সাংবাদমাধ্যমের একাংশেরও।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । ছবি: বিবিসি

ইতিমধ্যেই নিউ ইয়র্কের কয়েকটি রাস্তায় ট্রাম্প সমর্থকদের জমায়েত নজরে এসেছে। পাশাপাশি, ট্রাম্পের শাস্তির দাবিতে বিক্ষোভ শুরু করেছেন তার বিরোধীরাও। অন্যদিকে, ট্রাম্পের আইনজীবী হাজিরার ভিডিও প্রকাশ্য আনা নিষিদ্ধ করতে আদালতে আবেদন জানিয়েছেন।

ঘুষ দেয়ার অভিযোগে গত ৩০ মার্চ ফৌজদারি অপরাধে অভিযুক্ত হন ট্রাম্প। ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ অভিযোগের তদন্ত করেছিলেন। তিনি ডেমোক্র্যাট দলের সদস্য। ফলে ‘রাজনৈতিক চক্রান্তের’ অভিযোগ জোরালো হয়েছে।

কী সেই মামলা?

২০০৬ সালে পর্নস্টার স্টর্মি ড্যানিয়েলের সঙ্গে দেখা হয় ট্রাম্পের। ট্রাম্পের বয়স তখন ৬০। ঘটনার ৪ মাস আগেই পুত্র সন্তানের জন্ম দেন ট্রাম্পের তৃতীয় স্ত্রী মেলানিয়া। ২০১৮ সালে একটি বইতে পুরো ঘটনা প্রকাশ করেন স্টর্মি ড্যানিয়েল। ট্রাম্পের সঙ্গে শারীরিক সম্পর্কের কথাও জানিয়েছিলেন তিনি।

তবে পুরো ঘটনার কথা অস্বীকার করেছিলেন ট্রাম্প। স্টর্মির বিরুদ্ধেই পাল্টা অভিযোগ তোলেন তিনি। অভিযোগ, ২০১৬ সালে যখন ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হন, তখন ড্যানিয়েলকে ১ লক্ষ ৩০ হাজার ডলার দিয়েছিলেন ট্রাম্পের আইনজীবী, যাতে তিনি কোনও কথা প্রকাশ্যে না আনেন। ২০১৮ সালে ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশ হয় সেই ঘুষ নেয়ার অভিযোগ।

আদালতে হাজিরা দেয়ার জন্য সোমবার (৩ এপ্রিল) রাতেই ফ্লোরিডায় নিজের বাসস্থান থেকে নিউ ইয়র্কে পৌঁছন ডোনাল্ড ট্রাম্প। এই প্রথম আমেরিকার কোনও প্রেসিডেন্টের বিরুদ্ধে অপরাধমূলক ধারায় মামলা দায়ের হল।

এদিকে, ডোনাল্ড ট্রাম্পের গ্রেপ্তারি নিয়ে প্রশ্ন উঠলেও নিরুত্তর হোয়াইট হাউস। সাংবাদিক সম্মেলনে হোয়াইট হাউসের তরফে জানানো হয়, বিচারাধীন বিষয়। তাই এখন কোনও মন্তব্য করা হবে না। আমেরিকার প্রেসিডেন্ট বিষয়টি নিয়ে চিন্তিত নন বলেও মন্তব্য করা হয়েছে।

বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, ট্রাম্পের ব্যাপারে তার কিছু বলার নেই।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত