ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

গুগল ছাড়লেন কৃত্রিম বুদ্ধিমত্তার ‘গডফাদার’ হিনটন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০২ মে ২০২৩, ১২:১৯

গুগল ছাড়লেন কৃত্রিম বুদ্ধিমত্তার ‘গডফাদার’ হিনটন
ছবি: সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তার গডফাদার বলে পরিচিত জিওফ্রে হিনটন গুগল ছেড়েছেন। সোমবার তিনি নিজেই তার গুগল ছাড়ার বিষয়টি নিশ্চিত করে জানান, তিনি গত সপ্তাহে গুগলে তার অবস্থান থেকে পদত্যাগ করেছেন।

হিনটন জানান, তিনি মূলত কৃত্রিম বুদ্ধিমত্তার কিছু বিষয় ‘বেশ ভয়ংকর’। এই মুহূর্তে তারা আমাদের চেয়ে বেশি বুদ্ধিমান নয় কিন্তু খুব দ্রুতই তারা আমাদের চেয়ে বেশি বুদ্ধিমান হয়ে উঠবে।

হিনটন চ্যাটজিপিটির মতো কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষণা করেছেন। তিনি সেখানে ডিপ লার্নিং এবং নিউরাল নেটওয়ার্ক নিয়ে কাজ করেছেন।

ব্রিটিশ-কানাডিয়ান কগনিটিভ সাইকোলজিস্ট এবং কম্পিউটার সায়েন্টিস্ট বিবিসিকে বলেছেন, চ্যাটবট খুব দ্রুতই মানুষের মস্তিষ্ক যে তথ্য ধারণ করে তার চেয়ে অধিক তথ্য ধারণ করবে।

তিনি বলেন, এই মুহূর্তে আমরা দেখতে পাচ্ছি জিপিটি-৪ একজন মানুষের মতোই সাধারণ জ্ঞান রাখছে। তবে মানুষের সঙ্গে যুক্তিতে অতটা ভালো না হলেও ধীরে ধীরে তা উন্নতি করছে। এর অগ্রগতির হারের প্রেক্ষিতে আমরা আশা করছি বিষয়গুলো খুব দ্রুত হবে। এটা নিয়ে আমাদের চিন্তা করতে হবে না।

হিনটন তাদের একজন, যারা মানুষের মস্তিষ্কের গঠন অনুসরণ করে কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশ ঘটাতে অগ্রণী ভূমিকা পালন করেছেন। দীর্ঘ কয়েক দশক ধরেই হিনটন গুগলের হয়ে কাজ করে আসছিলেন।

সোমবার এক টুইটে হিনটন জানান, তিনি গুগল ছেড়েছেন, কারণ তিনি চান আরও স্বাধীনভাবে কৃত্রিম বুদ্ধিমত্তার বিপদ নিয়ে কথা বলতে। আর এটি নিয়ে কথা বলতে গেলে গুগলের প্রসঙ্গ আসবেই। নৈতিক সংঘর্ষ এড়াতেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন।

নিজের পদত্যাগের বিষয়ে হিনটন নিউইয়র্ক টাইমসকে বলেন, আমি গুগল ছেড়েছি যাতে আমি কৃত্রিম বুদ্ধিমত্তার বিপদ নিয়ে কথা বলতে পারি। কথা বলার সময় আমাকে যাতে এটি ভাবতে না হয় যে, আমার মন্তব্যের প্রভাব গুগলের ওপর পড়তে পারে। তিনি টুইটে আরও জানান, গুগল অতীতে এই বিষয়ে দায়িত্বশীলতার সঙ্গেই কাজ করেছে।

গুগলের প্রধান বিজ্ঞানী জেফ ডিন বলেছেন, হিনটন কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে মৌলিক পরিবর্তন এনে দিয়েছেন। তিনি গুগলে জিওফ্রে হিনটনের দীর্ঘ কয়েক দশকের অবদানকে কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

সূত্র: সিএনএন

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত