ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

বিশ্ব ব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট ভারতীয় অজয় বাঙ্গা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৪ মে ২০২৩, ০৬:২৪

বিশ্ব ব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট ভারতীয় অজয় বাঙ্গা
ভারতীয় মার্কিন নাগরিক অজয় বাঙ্গা । ছবি: সংগৃহীত

ভারতীয় মার্কিন নাগরিক অজয় বাঙ্গাই হচ্ছেন বিশ্ব ব্যাংকের ১৪তম প্রেসিডেন্ট। বুধবার (৩ মে) ২৫ সদস্যের এক্সিকিউটিভ বোর্ড জানিয়েছে, আগামী পাঁচ বছরের জন্য বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট থাকবেন বাঙ্গা। নির্বাহী বোর্ডের বৈঠকের পর এ সংক্রান্ত লিখিত বিবৃতি জারি করেছে বিশ্ব ব্যাংক।

বিশ্ব ব্যাংক জানিয়েছে, ব্যাংকটির নির্বাহী পরিচালকরা অজয় বাঙ্গাকে আগামী ৫ বছরের জন্য প্রেসিডেন্ট হিসেবে নির্বাচন করেছেন। আগামী ২ জুন তিনি দায়িত্ব গ্রহণ করবেন।

গত ফেব্রুয়ারি মাসে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস তার মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই পদত্যাগের ঘোষণা দেন। তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২৪ সালের এপ্রিলে। ম্যালপাসের পদত্যাগের ঘোষণার পর তার স্থলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বিশ্ব ব্যাংকের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে অজয় বাঙ্গাকে মনোনয়ন দিয়েছেন।

তাকে মনোনয়ন দেয়ার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, ‘ইতিহাসের এই কঠিন সময়ে বিশ্বব্যাংককে নেতৃত্ব দেওয়ার যোগ্য মানুষ অজয় বাঙ্গা। তিন দশকের বেশি সময় ধরে তিনি নানা বিশ্ব সংস্থার দায়িত্ব সামলেছেন দক্ষতার সঙ্গে। জলবায়ু পরিবর্তনসহ এ সময়ের নানা গুরুতর সমস্যা নিরসনে তার অভিজ্ঞতা কাজে লাগবে।’

ভারতের পুনেতে ১৯৫৯ সালে জন্মগ্রহণ করেন বাঙ্গা। দিল্লির সেন্ট স্টিফেনস কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক স্তরের পড়াশোনা শেষ করার পর আইআইএম আহমেদাবাদ থেকে এমবিএ করেন।

ভারতেই নিজের চাকরিজীবন শুরু করেছিলেন বাঙ্গা। নেসলেতে প্রথম কাজ করেছিলেন। সিটি গ্রুপের হয়ে ভারত এবং মালয়েশিয়ায় কাজ করেছিলেন তিনি।

২০০৭ সাল মার্কিন নাগরিক হন বাঙ্গা। আপাতত কাজ করছেন জেনারেল আটলান্টিকের ভাইস-চেয়ারম্যান হিসেবে। পার্টনারশিপ অফ সেন্ট্রাল আমেরিকার সহ-চেয়ারম্যানও। উত্তর-মধ্য আমেরিকায় মার্কিন ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে কাজ করেছেন।

১২ বছর মাস্টারকার্ডের শীর্ষপদে ছিলেন বাঙ্গা। ২০২১ সালের ডিসেম্বরে অবসর গ্রহণ করেন।

বারাক ওবামার আমল থেকেই হোয়াইহাউসের সঙ্গে তার যোগাযোগ। ওবামা তাকে প্রেসিডেন্টের অ্যাডভাইসার কমিটির বাণিজ্য নীতি দেখার দায়িত্ব দিয়েছিলেন।

বাংলাদেশ জার্নাল/আরআই

  • সর্বশেষ
  • পঠিত