ঢাকা, বুধবার, ০৪ অক্টোবর ২০২৩, ২০ আশ্বিন ১৪৩০ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

ব্রিটেনের ৪০তম রাজা হিসেবে তৃতীয় চার্লসের অভিষেক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ মে ২০২৩, ১৬:৩৪  
আপডেট :
 ০৬ মে ২০২৩, ১৬:৫৩

ব্রিটেনের ৪০তম রাজা হিসেবে তৃতীয় চার্লসের অভিষেক
শপথ নিচ্ছেন রাজা তৃতীয় চার্লস। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটেনের নতুন রাজা হিসেবে শনিবার অভিষেক হচ্ছে তৃতীয় চার্লসের। নানা রাজকীয় আয়োজনের মধ্য দিয়ে চলছে এ অনুষ্ঠান। শনিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে বাকিংহাম প্যালেস থেকে শীতাতপ নিয়ন্ত্রিত ঘোড়ার গাড়িতে ওয়েস্টমিনস্টার অ্যাবের উদ্দেশে রওনা হন তৃতীয় চার্লস ও তার স্ত্রী ক্যামিলা। এসময় তাদের সঙ্গ দেন চকচকে ব্রেস্টপ্লেট এবং সুসজ্জিত হেলমেট পরা অশ্বারোহীরা।

অ্যাবেতে পৌঁছানোর পর অভিষেক অনুষ্ঠানে প্রার্থনা হয় যার মূল বার্তা ছিলো- আমি সেবা পেতে নয় বরং দিতে এসেছি। এরপরই শপথ পড়ানো হয় রাজা তৃতীয় চার্লসকে, শপথটিকে সাজানো হয়েছে প্রশ্ন-উত্তরের মত করে।

হাজার বছর ধরে চলা এই অভিষেক অনুষ্ঠানে প্রথমবার কোন নারী বিশপ অংশ নিলেন। আনুষ্ঠানিকতা শেষে ব্রিটিশ সময় আনুমানিক দুপুর ১টায় রাজা চার্লস ও রানি ক্যামিলা স্বর্ণ খচিত ঘোড়ার গাড়ি করে বাকিংহাম প্যালেসে ফেরত যাবেন। প্রায় ১ মাইল পথ (১.৬ কিমি) পাড়ি দেয়ার সময় থাকবে ৪ হাজার সৈন্য এবং ১৯টি ব্যান্ডদল।

রাজপরিবারের অন্য সদস্যদের সাথে অ্যাবেতে উপস্থিত হয়েছেন প্রিন্স ও প্রিন্সেস অব ওয়েলস উইলিয়াম ও কেট। রাজপরিবার ত্যাগ করা হ্যারিও আছেন, তবে তার সাথে নেই স্ত্রী মেগান মার্কেল। সূত্র:বিবিসি

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত