ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

কর্ণাটকের মুখ্যমন্ত্রীর শপথ আজ, যারা থাকছেন অনুষ্ঠানে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ মে ২০২৩, ১৩:৩৩

কর্ণাটকের মুখ্যমন্ত্রীর শপথ আজ, যারা থাকছেন অনুষ্ঠানে
কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গের সঙ্গে সিদ্দারামাইয়া ও ডি কে শিবকুমার। ছবি: সংগৃহীত

দ্বিতীয় মেয়াদে কর্ণাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন সিদ্দারামাইয়া। একই দিনে কর্ণাটকের কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমার শপথ নেবেন উপমুখ্যমন্ত্রী হিসেবে। আজ শনিবার বেঙ্গালুরুর কান্তিরভা স্টেডিয়ামে স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় এই শপথ অনুষ্ঠিত হবে। মুখ্যমন্ত্রী-উপমুখ্যমন্ত্রী ছাড়াও মন্ত্রিসভার সদস্যরাও শপথ নেবেন।

শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন-কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধীসহ দলটির বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী ও নেতারা। সমমনা রাজনৈতিক দলগুলোর নেতাদের শপথ অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার, উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, এনসিপি প্রধান শারদ পাওয়ার, মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং ন্যাশনাল কনফারেন্সের প্রধান ফারুক আবদুল্লাহ শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রিতদের মধ্যে রয়েছেন।

আরও পড়ুন...কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া, উপমুখ্যমন্ত্রী শিবকুমার

একই স্টেডিয়ামে ২০১৩ সালে প্রথমবারের মতো রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে সিদ্দারামাইয়া শপথ নিয়েছিলেন। এখন তিনি দ্বিতীয়বার রাজ্যের মুখ্যমন্ত্রী হচ্ছেন। কংগ্রেস লেজিসলেচার পার্টির (সিএলপি) একটি সভার পরে আনুষ্ঠানিকভাবে সিদ্দারামাইয়াকে নেতা এবং মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত করা হয়।

সিদ্দারামাইয়া যে প্রথম কঠিন কাজটির মুখোমুখি হবেন তা হলো সঠিক সমন্বয় করে একটি মন্ত্রিসভা গঠন করা, যা সব সম্প্রদায়, অঞ্চল, উপদল, পুরোনো এবং নতুন প্রজন্মের বিধায়কদের মধ্য থেকে প্রতিনিধি নির্বাচনের মাধ্যমে ভারসাম্য বজায় রাখবে।

বিষয়টি কঠিন বলা হচ্ছে কারণ কর্ণাটক মন্ত্রিসভার সংখ্যা ৩৪ হলেও মন্ত্রী পদের জন্য অনেক বেশি প্রার্থী রয়েছেন৷ উপমুখ্যমন্ত্রী মনোনীত শিবকুমার শনিবার বলেছেন, ‘জনগণের কাছে দেয়া প্রতিশ্রুতি পূরণ করা আমাদের কাছে প্রথম অগ্রাধিকার। সূত্র : এনডিটিভি

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত