ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ধর্ষণ মামলায় তারিক রামাদানকে অব্যাহতি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ মে ২০২৩, ১৮:৩৮

ধর্ষণ মামলায় তারিক রামাদানকে অব্যাহতি

ধর্ষণের মামলা থেকে অব্যাহতি পেলেন খ্যাতনামা ইসলামি চিন্তাবিদ তারিক রামাদান। সুইজারল্যান্ডের আদালতে কয়েক সপ্তাহ শুনানির পর এ অভিযোগ থেকে থেকে রেহাই দেয়া হয় তাকে। বুধবার কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৮ সালে জেনেভার একটি হোটেলে সুইস এক নারীকে তারিক রামাদান ধর্ষণ করেছিলেন বলে অভিযোগ আনা হয়েছিল। অন্য ধর্ম ত্যাগ করে ইসলাম গ্রহণকারী ও রামাদানের ভক্ত ওই নারী আদালতে বলেছিলেন, তিনি নৃশংস যৌন নির্যাতন, মারধর এবং অপমানের শিকার হয়েছেন।

ধর্ষণের অভিযোগ আনা ওই নারী বলেন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক এক সম্মেলনের পর হোটেল কক্ষে কফির আমন্ত্রণ জানিয়েছিলেন। সেখানে যাওয়ার পর তারিক রামাদান তার ওপর যৌন নিপীড়ন চালান।

৬০ বছর বয়সী সুইস এই ইসলামি শিক্ষাবিদ দোষী সাব্যস্ত হলে তিন বছরের কারাদণ্ডের মুখোমুখি হতেন। তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করলেও ওই নারীর সাথে সাক্ষাতের কথা স্বীকার করেছিলেন তারিক রামাদান।

২০০৪ সালে প্রভাবশালী সাময়িকী টাইম ম্যাগাজিনের বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় জায়গা পেয়েছিলেন তিনি। ২০০৭ সালে সেন্ট অ্যান্থনিস কলেজ অক্সফোর্ডের ইসলামিক স্টাডিজের অধ্যাপক নিযুক্ত তিনি।

প্রখ্যাত এই চিন্তাবিদের অবশ্য সমালোচকও রয়েছে; বিশেষ করে ফ্রান্সে। ইউরোপের এই দেশটির শীর্ষস্থানীয় কয়েকজন শিক্ষাবিদ তার বিরুদ্ধে ইহুদি বিরোধিতার অভিযোগ তুলেছিলেন।

কিন্তু তারিক রামাদানের উল্কাগতির উত্থানের অবসান ঘটে ২০১৭ সালে। ওই বছর একই ধরণের অভিযোগে ফ্রান্সেও চারটি মামলার মুখোমুখি হন তারিক। সেখানে নয় মাস জেলও খাটতে হয় তাকে।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত