ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

অঘোষিত সামরিক আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ইমরান খান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ মে ২০২৩, ১৬:৩১  
আপডেট :
 ২৫ মে ২০২৩, ১৬:৩৬

অঘোষিত সামরিক আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ইমরান খান
ছবি- সংগৃহীত

পাকিস্তানের কিছু অংশে অঘোষিত সামরিক আইন কার্যকর ও পিটিআই নেতা-কর্মীদের ওপর চলা সাঁড়াশি অভিযানের বিষয়ে স্বতঃপ্রণোদিত নোটিশ জারির আবেদন জানিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান। এ বিষয়ে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে (এসসি) একটি পিটিশন দাখিল করেন পিটিআই প্রধান।

সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ইমরান খান তার আইনজীবী হামিদ খানের মাধ্যমে সর্বোচ্চ আদালতকে ফেডারেল ক্যাপিটাল টেরিটরি, পাঞ্জাব, বেলুচিস্তান এবং খাইবার পাখতুনখোয়ায় সংবিধানের ২৪৫ অনুচ্ছেদের অধীনে সশস্ত্র বাহিনীকে ক্ষমতার প্রয়োগে সাহায্য করার জন্য সরকারের সিদ্ধান্তের তদন্ত করার জন্য অনুরোধ করেছেন।

পিটিশনে আরও বলা হয়েছে, বস্তুনিষ্ঠ শর্তের অনুপস্থিতি সত্ত্বেও ফেডারেল মন্ত্রিসভার মাধ্যমে এই ক্ষমতার নির্দেশিত প্রয়োগ স্পষ্ট মৌলিক অধিকারের লঙ্ঘন।

আরও পড়ুন...ইমরান খানের দল থেকে নেতাদের পদত্যাগের হিড়িক

পাকিস্তানি সংবাদমাধ্যম জানিয়েছে, ইমরান খান গত ৯ মে তার গ্রেপ্তারের ঘটনা এবং পরবর্তী ঘটনাবলী তদন্তের জন্য সুপ্রিমকোর্টের একজনের বিচারকের নেতৃত্বে একটি কমিশন গঠনের জন্য অনুরোধ করেছেন।

উল্লেখ্য, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের পর সামরিক স্থাপনায় হামলা এবং শহীদদের স্মৃতিসৌধের অসম্মান করার অভিযোগে জড়িত ১৬ জনের বিরুদ্ধে মামলার শুনানি হবে সামরিক আদালতে।

অপরদিকে ইমরান খান অভিযোগ করেছেন যে, তার দলের নেতাদের জোরপূর্বক পদত্যাগে বাধ্য করা হচ্ছে। ৯ মে’র পর থেকে পিটিআইয়ের বেশ কিছু শীর্ষ নেতা পদত্যাগ করেছেন।

সর্বশেষ পিটিআই মহাসচিবের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন আসাদ উমর। এর আগে পিটিআই থেকে পদত্যাগ করেছেন দলটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ফাওয়াদ চৌধুরী এবং শিরিন মাজারি।

এ ছাড়া পিটিআই ছাড়ার ঘোষণা দিয়েছেন দলটি থেকে নির্বাচিত জাতীয় পরিষদের সদস্য আফতাব হোসাইন সিদ্দিকী, পিটিআই পশ্চিম পাঞ্জাবের সভাপতি ফায়জুল্লাহ কামোকা, পিটিআই থেকে নির্বাচিত পাঞ্জাব প্রাদেশিক পরিষদের সদস্য আবদুল রাজ্জাক খান নিয়াজীসহ প্রায় দুই ডজন পিটিআই নেতা।

গত ৯ মে ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিবাদের সারাদেশে বিক্ষোভ চলছিল। যা রক্ষক্ষয়ী সংঘর্ষে রূপ নেয়। এসব সংঘর্ষে জড়িত থাকার অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়েছিল। আদালতের নির্দেশে তারা বাইরে বের হওয়ার পরই অজানা কারণে পিটিআই এবং রাজনীতি ছাড়ার ঘোষণা দিচ্ছেন।

এদিকে, দল থেকে নেতাদের পদত্যাগের হিড়িক পড়ে যাওয়ার পর ইমরান তার এক টুইটে প্রতিক্রিয়া জানিয়েছেন। দলীয় নেতাদের জোর করে পদত্যাগ এবং দল ছাড়তে বাধ্য করা হচ্ছে ইঙ্গিত করে তিনি বলেছেন, ‘পাকিস্তানে জোর করে বিয়ে দেয়ার বিষয়টি আমরা সবাই শুনেছি, কিন্তু পিটিআইয়ের ক্ষেত্রে একটি নতুন ধারণা জন্ম নিয়েছে। এখন জোর করে তালাকও নেয়ানো হয়।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত