ঢাকা, মঙ্গলবার, ০৩ অক্টোবর ২০২৩, ১৯ আশ্বিন ১৪৩০ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ইমরানসহ পিটিআইয়ের ৬০০ নেতার দেশত্যাগে নিষেধাজ্ঞা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ মে ২০২৩, ১৪:২০

ইমরানসহ পিটিআইয়ের ৬০০ নেতার দেশত্যাগে নিষেধাজ্ঞা
ইমরান খান, বুশরা বিবি ও পিটিআই নেতা হাম্মাদ আজহার। ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান এবং তার স্ত্রী বুশরা বিবিসহ পিটিআই দলের ৬০০ নেতাকর্মীর দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পাকিস্তানের গণমাধ্যম জিওনিউজের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (২৫ মে) বিকালে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ বলেন, ৯ মে’র ঘটনার জন্য পিটিআইয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবা হচ্ছে। মন্ত্রীর এ ঘোষণার কয়েক ঘণ্টা পরই ইমরান ও তার দলের নেতাকর্মীদের দেশত্যাগে নিষেধাজ্ঞার খবর গণমাধ্যমে আসে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের বিশেষ সহকারী আতাউল্লাহ বলেন, ‘পিটিআই নেতাদের মধ্যে তালিকায় রয়েছেন আসাদ উমর, মালেকা বোখারি, কাসিম সুরি, আসাদ কায়সার, মুরাদ সাঈদ, হাম্মাদ আজহার, ইয়াসমনি রশিদ ও আসলাম ইকবাল।’

তিনি বলেন, ‘ইমরান খান ও বুশরা বিবিসহ এই নেতাদের নো ফ্লাই তালিকা এক্সিট কন্ট্রোল লিস্টে অন্তর্ভুক্ত করা হয়েছে।’ শাহবাজ শরিফের এই বিশেষ সহকারী আরও বলেন, ‘পিটিআই নেতাদের এই তালিকা দেশ থেকে বাইরে যাওয়ার সব পয়েন্ট ও বিমানবন্দরে পাঠানো হয়েছে।’

এর আগে পাকিস্তানের আরেক গণমাধ্যম দ্য ডন জানায়, পুলিশ বিভাগ প্রাদেশিক অ্যাসেম্বলির তিন সাবেক সদস্যসহ ২৪৫ জন পিটিআই কর্মীর নাম ফেডারেল সরকারের কাছে প্রভিশনাল ন্যাশনাল আইডেন্টিফিকেশন লিস্টে (পিএনআইএল) অন্তর্ভুক্ত করার জন্য পাঠিয়েছে, যাতে তারা দেশ ছেড়ে যেতে না পারে।

অন্যদিকে রাওয়ালপিন্ডি জেলা পুলিশ তাদের ওয়ান্টেড তালিকায় প্রায় ৩১৯ জনের নাম দিয়েছে।

মঙ্গলবার (২৩ মে) লাহোর পুলিশ ৭৪৬ পিটিআই নেতার বিদেশ ভ্রমণে এক মাসের জন্য নো-ফ্লাই তালিকায় অন্তর্ভুক্ত করতে চেয়েছিল। রাওয়ালপিন্ডি পুলিশের অনুরোধে তা বাড়িয়ে ৯৯১ করা হয়। অর্থাৎ পিটিআইয়ের আরও নেতাকর্মীর বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা আসতে পারে।

৯ মে ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে ইমরান খানকে গ্রেপ্তার করা হয়। প্রতিবাদে তার সমর্থকরা দেশটির বিভিন্ন জায়গায় ভাঙচুর চালায়। ভাঙচুর চালানো হয় সেনাবাহিনীর নানা স্থাপনায়। এমনকি রাওয়ালপিন্ডির সেনা সদর দপ্তরেও পিটিআই নেতাকর্মীরা ভাঙচুর চালান।

ইতোমধ্যে ইমরান খানকে মুক্তি দেয়া হয়েছে। বেশ কিছু মামলায় বিভিন্ন মেয়াদে তার জামিন মঞ্জুর করা হয়েছে।

কিন্তু সেনাবাহিনীর কার্যালয়ে হামলার ঘটনায় সামরিক আইনে বিচার করার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ ও সেনাপ্রধান আসিম মুনির।

আশঙ্কা করা হচ্ছে, পিটিআইয়ের শীর্ষ নেতারা সামরিক বিচারের মুখোমুখি হতে পারেন। সামরিক বিচার এড়াতেই পিটিআই নেতারা দলত্যাগ করছেন বলে ধারণা করা হচ্ছে। সূত্র : জিওনিউজ, ডন

আরও পড়ুন: ইমরান খানের দল থেকে নেতাদের পদত্যাগের হিড়িক

বাংলাদেশ জার্নাল/কেএ

  • সর্বশেষ
  • পঠিত