ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৩ মিনিট আগে
শিরোনাম

রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিল জাপান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৭ মে ২০২৩, ১৪:২৪

রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা দিল জাপান
ছবি- সংগৃহীত

ইউক্রেনে আগ্রাসনকে কেন্দ্র করে রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে জাপান। রাশিয়ার সামরিক খাতের পাশাপাশি নির্মাণ ও প্রকৌশল খাতকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। শুক্রবার জাপান সরকারের শীর্ষ এক কর্মকর্তা নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেন। সংবাদমাধ্যম এএফপির প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

এদিন দেশটির মন্ত্রিপরিষদের প্রধান সচিব হিরোকাজু মাতসুনো এক বিবৃতিতে জানান, রাশিয়ার ব্যক্তি ও গোষ্ঠীর সম্পদ জব্দ করা, সামরিক-সম্পর্কিত সংস্থাগুলিতে পণ্য রপ্তানির ওপর নিষেধাজ্ঞাসহ রাশিয়ায় নির্মাণ ও প্রকৌশল পরিষেবা রপ্তানির ওপর জাপানি নতুন নিষেধাজ্ঞা আরোপ করা আছে।

জাপান সরকারের তথ্য মতে, নতুন এ নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার সামিরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তাসহ ১৭ ব্যক্তি এবং ৭৮টি সংস্থার সম্পদ জব্দ করা হবে। পাশাপাশি ৮০টি রুশ সংস্থার জন্য রপ্তানিও নিষিদ্ধ করবে। এর মধ্যে রাশিয়ার মোবাইল কোম্পানি মেগাফোনও রয়েছে।

বৃহস্পতিবার বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করে রাশিয়া। এ পদক্ষেপের নিন্দা করে মাতসুনো বলেছেন, এর ফলে ‘পরিস্থিতি আরও নাজুক’ হয়ে পড়বে।

গত সপ্তাহে জাপানের হিরোশিমায় অনুষ্ঠিত হয় জি-৭ শীর্ষ সম্মেলন। সম্মেলনের পর রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেয় একাধিক দেশ। জি-সেভেনের সঙ্গে সমন্বিত পদক্ষেপের অংশ হিসেবে সবশেষ শুক্রবার নতুন এ নিষেধাজ্ঞা দিল টোকিও।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত