ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

তুরস্কে দ্বিতীয় দফা নির্বাচনে ভোটারদের ব্যাপক উপস্থিতি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ মে ২০২৩, ১৬:৫০

তুরস্কে দ্বিতীয় দফা নির্বাচনে ভোটারদের ব্যাপক উপস্থিতি
ছবি- সংগৃহীত

পরবর্তী প্রেসিডেন্ট বেছে নিতে ভোট দিচ্ছেন তুরস্কের জনগণ। প্রথম দফায় কাঙ্ক্ষিত ফল না আসায় রোববার দেশটিতে দ্বিতীয় দফায় ভোট গ্রহণ চলছে। এরদোয়ান নাকি কামাল কিলিচদারোগলু–কে হচ্ছেন তুরস্কের পরবর্তী প্রেসিডেন্ট, তা নির্ধারণ হবে আজ। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, এই রান-অফ নির্বাচনে ভোটারদের ব্যাপক উপস্থিতি দেখা যাচ্ছে।

এমনকি গত ১৪ মে যে নির্বাচন হয়েছিল সেই নির্বাচনে যত মানুষ ভোট দিয়েছিলেন, রান-অফে ভোটের সংখ্যা আরও বেশি হবে বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় সময় সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে এই ভোটগ্রহণ। এরপর শুরু হবে ভোট গণনা। সন্ধ্যার পর থেকেই কেন্দ্রগুলোর প্রাথমিক ফলাফল আসতে পারে।

এবারের নির্বাচনে ৬০ মিলিয়নেরও বেশি লোক ভোট দিতে পারবেন। এর মধ্যে ৪৯ লাখ মানুষ নতুন ভোটার হয়েছেন। ভোটের জন্য মোট ১ লাখ ৯১ হাজার ৮৮৫টি ব্যালট বাক্স স্থাপন করা হয়েছে।

আরও পড়ুন...তুরস্কে দ্বিতীয় দফা নির্বাচনে ভোটগ্রহণ চলছে

গত ১৪ মে অনিশ্চিত হয় প্রথম দফার ভোট। তাতে এগিয়ে থাকলেও নির্বাচিত হতে পারেননি তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তুরস্কের নির্বাচনের নিয়ম অনুযায়ী, প্রেসিডেন্টকে ৫০ শতাংশ সমর্থন পেতে হয়। প্রথম দফার নির্বাচনে এরদোয়ান পেয়েছিলেন ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট।

নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল পেয়েছিলেন ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট। ফলে দেশটির নিয়ম অনুযায়ী পুনরায় প্রেসিডেন্ট নির্বাচন হচ্ছে।

প্রথম দফার ভোটে তৃতীয় স্থান পেয়েছিলেন সিনান ওয়ান। তিনি পেয়েছিলেন পাঁচ দশমিক ২০ ভাগ ভোট। তবে গত ২২ মে এক সংবাদ সম্মেলনে দ্বিতীয় দফা ভোটে এরদোয়ানকে সমর্থন করার কথা জানিয়েছেন তিনি।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত