ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

সবার জন্য পারমাণবিক অস্ত্রের আশ্বাস লুকাশেঙ্কোর

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ মে ২০২৩, ১৬:৪৮

সবার জন্য পারমাণবিক অস্ত্রের আশ্বাস লুকাশেঙ্কোর
ছবি- সংগৃহীত

সবার জন্য পারমাণবিক অস্ত্র থাকতে পারে বলে মন্তব্য করেছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। বেলারুশ ও রাশিয়ার মধ্যে চুক্তির কয়েকদিনের মাথায় লুকাশেঙ্কো এই মন্তব্য করলেন। রোববার গভীর রাতে রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রকাশিত একটি সাক্ষাত্কারে পুতিনের ঘনিষ্ঠ মিত্র লুকাশেঙ্কো বলেছেন, এটি অবশ্যই ‘কৌশলগতভাবে বোঝা উচিত’ যে মিনস্ক এবং মস্কোর একত্রিত হওয়ার অনন্য সুযোগ রয়েছে।

পুতিনের ঘনিষ্ঠ এই মিত্র বলেন, রাশিয়ান ফেডারেশনের সাথে আমাদের যে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে, এমন সম্পর্ক কাজাকস্তান এবং অন্যান্য দেশ রাখতে চাইলে কেউ বিরোধিতা করবে না।

তিনি আরও বলেন, এটি খুব সহজ যে, বেলারুশ ও রাশিয়ার ইউনিয়ন স্টেটে যোগ দেয়ার মানে সবার জন্যই পারমাণবিক অস্ত্র থাকবে। তবে এ সময় এটি রাশিয়ার নয় , তার নিজস্ব দৃষ্টিভঙ্গি বলেও দাবি করেন লুকাশেঙ্কো।

কিন্তু সাক্ষাৎকারটিতে লুকাশেঙ্কো তাদের ইউনিয়নে যোগ দিতে কতগুলো দেশকে আমন্ত্রণ জানিয়েছেন তা স্পষ্ট নয়। কারণ এই মন্তব্যের বাইরে আর কোন সুনির্দিষ্ট প্রস্তাব দেননি তিনি।

এদিকে বেলারুশের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বেল্টা জানিয়েছে, লুকাশেঙ্কো পারমাণবিক অস্ত্রগুলোর নিরাপত্তার প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, এটি আলোচনার বিষয় নয়,পারমাণবিক অস্ত্র নিয়ে উদ্বিগ্ন হবেন না। আমরা এর দায়িত্বে রয়েছি। এগুলো গুরুতর বিষয়, এখানে সবকিছু ঠিক হয়ে যাবে।

এর মধ্য দিয়ে ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর এই প্রথমবারের মতো দেশের বাইরে পারমাণবিক অস্ত্র স্থাপন করতে চলেছে রাশিয়া। যা মূলত পশ্চিমা দেশগুলোর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

এমন পরিস্থিতির মধ্যেই সমমনা মিত্রদের কাছে পারমাণবিক অস্ত্র হস্তান্তরের বিষয়ে লুকাশেঙ্কোর এই মন্তব্য বিশ্বজুড়ে নতুন উদ্বেগ বাড়িয়ে দেবে বলে আশঙ্কা করা হচ্ছে। সূত্র: সিএনএন

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত